শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এর ফলে টানা চার কার্য়দিবস দরপতন দেখা গেল পুঁজিবাজারে। এই পতনের কারণ প্রফিট টেকিং হলেও বাজার সংশ্লিষ্টরা বলেছেন ভিন্ন কথা। মুলত ব্যাংক ও ওষুধ রসায়ন খাতের শীর্ষ কিছু কোম্পানির শেয়ার বিক্রির চাপে সূচকের বড় দরপতন হয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৫ পয়েন্টের বেশি। সূচকের এমন বড় পতনের মূল ভূমিকায় ছিল ১০ কোম্পানির শেয়ার। ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: রেনাটা লিমিটেড, বিকন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, উত্তরা ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ইষ্টার্ন ব্যাংক, লাফার্জহোলসিম বাংলাদেশ, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, যমুনা ব্যাংক এবং ইউনিক হোটেল এন্ড রিসোর্ট পিএলসি। কোম্পানিগুলোর শেয়ারদর কমার কারণে আজ ডিএসইর সূচক কমেছে প্রায় ১৯ পয়েন্ট। আজ সূচক পতনের ক্ষেত্রে সবচেয়ে বেশি দায় ছিল রেনাটা লিমিটেডের।

কোম্পানিটির শেয়ারদর আজ কমেছে ২২ টাকা ২০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক নেতিবাচক হয়েছে ৫.৭৯ পয়েন্ট। ডিএসইর সূচক পতনের ক্ষেত্রে আজ দ্বিতীয় অবস্থানে ছিল বিকন ফার্মা। কোম্পানিটির শেয়ারদর আজ কমেছে ৩ টাকা ২০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক কমেছে ২.০৭ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচক পতনের ভুমিকায় ছিল ওরিয়ন ইনফিউশনের ১.৯৫ পয়েন্ট, উত্তরা ব্যাংকের ১.৬৭ পয়েন্ট, বেক্সিমকো ফার্মার ১.৬০ পয়েন্ট, ইষ্টার্ন ব্যাংকের ১.৫৬ পয়েন্ট, লাফার্জহোলসিম বাংলাদেশের ১.৩৬ পয়েন্ট, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংকের ১.৩১ পয়েন্ট, যমুনা ব্যাংকের ০.৮৩ পয়েন্ট এবং ইউনিক হোটেল এন্ড রিসোর্টের ০.৮২ পয়েন্ট।