শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) নামমাত্রা মুল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে দিনভর সূচকের উঠানামার মধ্যে লেনদেন চললেও দিনশেষে ৩ পয়েন্ট সূচকের উত্থান হয়েছে। তবে বাজারের এ উত্থাল পাতাল অবস্থাতে আতঙ্ক কাঠছে না বিনিয়োগকারীদের।

তারা দীর্ঘদিন ধরে একটি স্থিতিশীল বাজারের দাবি জানিরয়ে আসছে। তবে ডিএসইতে সূচকে তেমন না বাড়লেও টাকার অংকে লেনদেন বেড়েছে কিছুটা। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সাথে কমেছে লেনদেন। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ বুধবার ডিএসইতে ৯৭৯ কোটি ৭১ লাখ ৪০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৩৯ কোটি ৮৪ লাখ ৪৩ হাজার টাকা কম লেনদেন হয়েছে। গত মঙ্গলবার ডিএসইতে ৯৩৯ কোটি ৮৬ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৩.১২ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৫৩.৩৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২.৪৩ পয়েন্ট ০.১৮ শতাংশ কমে অবস্থান করছে ১ হাজার ৩৫১.৯৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭.১৬ পয়েন্ট ০.৩৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১০৩.৯২ পয়েন্টে।

আজ বুধবার ডিএসইতে মোট ৩৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই ১৪.৮০ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৪২৭.৯৯ পয়েন্টে। সিএসইতে ২৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১২৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩৮টির। দিন শেষে সিএসইতে ১৪ কোটি ৭৮ লাখ ১০ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার টাকার শেয়ার।