শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড চলতি দ্বিতীয় প্রান্তিকে বড় লোকসানের নেপথ্যে তিন ইস্যু রয়েছে। মুলত কাঁচামাল সংকট, উৎপাদন খরচ বৃদ্ধি ও বিক্রি কমে যাওয়ার কারণে বড় ধরনের লোকসানে পড়েছে কোম্পানিটি। সাধারণত প্রতিষ্ঠানটি বিডি ল্যাম্পস নামে পরিচিত। এদিকে লোকসানের কারণে চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি লোকসান (ইপিএস) হয়েছে ৪ টাকা ৬৩ পয়সা।

অথচ আগের অর্থবছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ১ টাকা ৬৩ পয়সা। অর্থাৎ প্রতিষ্ঠানটি আলোচ্য সময়ে মুনাফা থেকে লোকসানে নেমেছে। চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি ব্যয় হয়েছে ৪ টাকা ৯৮ পয়সা। এক বছর আগে একই সময়ে শেয়ারপ্রতি ব্যয় ছিল ৩ টাকা ৩৯ পয়সা। অর্থাৎ এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি ব্যয় বৃদ্ধি পেয়েছে ৪৭ শতাংশ।

এ বিষয় বিডি ল্যাম্পের কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ রোহান মিয়া বলেন, ডলারের সঙ্গে টাকার ব্যাপক অবমূল্যায়নের কারণে আমদানি ব্যয় বৃদ্ধি পেয়েছে। এতে উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় ব্যবসায় নেতিবাচক প্রভাব পড়েছে। তিনি আরও বলেন, সাম্প্রতিক সময় তাদের উৎপাদিত পণ্যের বিক্রি কমেছে ব্যাপকভাবে। এতে পণ্য বিক্রি থেকে আয় কমেছে। একই সঙ্গে পণ্য বিপণন খরচ বেড়েছে। সবকিছু মিলে তাদের প্রতিষ্ঠান বর্তমানে ব্যবসায় ভালো করতে পারছে না।

জানা গেছে, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে কোম্পানিটির নিট লোকসান দাঁড়িয়েছে ৪ কোটি ৬৪ লাখ টাকা। আগের বছরের একই সময়ে প্রতিষ্ঠানটির লোকসান ছিল ১ কোটি ৬৩ লাখ টাকা। চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর) প্রতিষ্ঠানটির লোকসান হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকা, যা আগের বছরের একই সময়ে লাভ ছিল ৩ কোটি ২০ লাখ টাকা। অর্থাৎ কোম্পানিটি বড় ধরনের লোকসানের মুখে পড়েছে।

তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানির রাজস্ব আয় হয়েছে ৩৯ কোটি ৯৫ লাখ টাকা। গত বছরের একই সময়ে রাজস্ব আয় ছিল ৪৯ কোটি ৫০ লাখ টাকা। অর্থাৎ চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির রাজস্ব আয় হ্রাস পেয়েছে ১৯ দশমিক ১২ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে প্রতিষ্ঠানটির পণ্য বিক্রয় থেকে আয় হয়েছে ৩২ কোটি ৪৫ লাখ টাকা, যা আগের বছরের একই সময় ছিল ৩৭ কোটি ৪২ লাখ টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রকাশিত তথ্যে দেখা যায়, প্রতিষ্ঠানটির একদিকে বিক্রি কমেছে, অপরদিকে উৎপাদান ব্যয় এবং অর্থ ব্যয় বৃদ্ধির কারণে মুনাফা হ্রাস পেয়েছে।

তথ্যে দেখা যায়, পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ ল্যাম্পস লিমিটেডের (বিডি ল্যাম্পস) পরিচালনা পর্ষদ তাদের বর্তমান কারখানায় নতুন একটি প্রডাকশন লাইন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটি অ্যাকসেসরিজ উৎপাদনের জন্য নরসিংদীতে অবস্থিত কোম্পানিটির বিদ্যমান কারখানায় নতুন একটি প্রডাকশন লাইন স্থাপন করবে।

এতে তাদের ব্যয় হবে ৩ কোটি ২০ লাখ টাকা। আর এই অর্থ ব্যাংকঋণের মাধ্যমে জোগান দেওয়া হবে বলে কোম্পানিটি জানিয়েছে। তবে তাদের এই প্রকল্প বাস্তবায়িত হলে প্রতিবছর নিট বিক্রির পরিমাণ দাঁড়াবে ২১ কোটি ৯৪ লাখ টাকা। অন্যদিকে কোম্পানিটি মুনাফা প্রায় ৪৪ লাখ টাকা হবে বলে প্রত্যাশা করছে।

১৯৮১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি। ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৮৬ কোটি ১৫ লাখ টাকা। মোট ১ কোটি ২৬ হাজার ৫৫১ শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির স্পনসর এবং পরিচালকদের যৌথভাবে কোম্পানির ৬১ দশমিক ৮৬ শতাংশ শেয়ার রয়েছে। প্রাতিষ্ঠানকি বিনিয়োগকারীদের ৬ দশমিক ৬১ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের শূন্য দশমিক ৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীরা ৩১ দশমিক ৫০ শতাংশ শেয়ার রয়েছে।

২০২০-২১ অর্থবছরে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। এ সময় প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছিল ৫ টাকা ১০ পয়সা। আগের হিসাব বছরে শেয়ারপ্রতি লোকসান ছিল ৯ টাকা ৮৮ পয়সা। ২০১৯-২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল বিডি ল্যাম্পস। প্রতিষ্ঠানটির ট্রান্সটেক ব্র্যান্ডের অধীনে বৈদ্যুতিক বাল্ব, সিএফএল, টিউব লাইট এবং অন্যান্য লাইটিং পণ্য তৈরি করে।