শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর বার্ষিক আর্থিক প্রতিবেদন নিরীক্ষা, আর্থিক প্রতিবেদন দাখিল এবং সমাপ্ত প্রান্তিক ঘোষণার সময়সীমা নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার (২২ জানুয়ারি) বিএসইসির সহকারী পরিচালক মোসাব্বির আল আশিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য অনুযায়ী, যেসব কোম্পানির হিসাববছর ৩০ জুনে সমাপ্ত হবে তাদের ২৮ অক্টোবরের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদনের জন্য অডিট বা নিরীক্ষিত তথ্য প্রকাশ করতে হবে। একইসাথে ১১ নভেম্বরের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ১৪ নভেম্বরের মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ জানুয়ারির মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩০ এপ্রিলের মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে।

এছাড়া, যেসব কোম্পানির হিসাববছর ৩১ ডিসেম্বরে সমাপ্ত হবে তাদের পরবর্তী বছরের ৩০ এপ্রিলের (লিপ ইয়ারে ২৯ এপ্রিল) মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদনের জন্য অডিট বা নিরীক্ষিত তথ্য প্রকাশ করতে হবে। একইসাথে ১৪ মে এর (লিপ ইয়ারে ১৩ মে) মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ১৫ মে এর মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ জুলাইয়ের মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩১ অক্টোবরের মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে।

৩১ মার্চ তারিখে সমাপ্ত হিসাববছরের কোম্পানিগুলোকে ২৯ জুলাইয়ের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদনের জন্য অডিট বা নিরীক্ষিত তথ্য প্রকাশ করতে হবে। একইসাথে ১২ আগস্টের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ১৪ আগস্টের মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ অক্টোবরের মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩১ জানুয়ারির মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে।

৩১ ডিসেম্বরে সমাপ্ত হিসাববছরের জন্য লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোকে ৩০ জুনের মধ্যে বার্ষিক আর্থিক প্রতিবেদন দাখিল, ২৯ জুনের মধ্যে প্রথম প্রান্তিক, ৩১ জুলাইয়ের মধ্যে দ্বিতীয় প্রান্তিক এবং ৩১ অক্টোবরের মধ্যে তৃতীয় প্রান্তিক প্রকাশ করতে হবে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের নিয়ম অনুসারে, জরুরি পরিস্থিতিতে নিরীক্ষিত আর্থিক বিবরণীর সময় বাড়ানোর ক্ষেত্রে এবং নিরীক্ষার জন্য সময় বাড়ানোর জন্য উপর্যুক্ত কারণ দেখিয়ে বিএসইসির নিকট আবেদন করতে হবে।