শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক ও লেনদেনের বড় উত্থানে শেষ হয়েছে। এদিন ডিএসইতে সূচকের সাথে লেনদেন প্রায় সাড়ে চার’শ কোটি টাকা বেড়ে হাজার কোটির ঘর ছাড়ালো। ৩৫টি কোম্পানি বাদ দিয়ে বাকিগুলোর শেয়ারের সর্বনিম্ন দর বা ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পর দ্বিতীয় কার্যদিবসেই শেয়ারের ক্রেতার দেখা মিলল। ছয় মাসেরও বেশি সময় পর লেনদেন ছাড়াল হাজার কোটির ঘর।

এদিকে গত বৃহস্পতিবার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি তার সিদ্ধান্ত জানানোর পর দরপতনের সীমা ছাড়া লেনদেন শুরু হয় রোববার। ছয় মিনিটের মধ্যেই সূচক পড়ে যায় ২১৬ পয়েন্ট। তবে এই ধাক্কা সামলে নিয়ে পরের সোয়া চার ঘণ্টায় সেখান থেকে পুনরুদ্ধার হয় ১২০ পয়েন্ট। তবে সোমবারও ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন শুরুর কিছুক্ষণের মধ্যে সূচক পড়ে যায় ৫১ পয়েন্ট। কিছুক্ষণের মধ্যেই ঘুরে দাঁড়ায় পুঁজিবাজার।

১০টা ১৭ থেকে বাকি সময় ইতিবাচক প্রবণতা দিয়েই শেষ হয় লেনদেন। শেষ পর্যন্ত সার্বিক সূচক ডিএসইএক্সে ১৪ পয়েন্ট যোগ হয়ে অবস্থান দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৪ পয়েন্ট। আগের দিন ৯৬ পয়েন্ট কমে যাওয়ার পর এটি বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস যোগাবে বলেই বিশ্বাস করেন বাজার সংশ্লিষ্টরা।

সিভিসি ব্রোকারেজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আফতাব উদ্দিন বিশ্বাস বলেন, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যেমন বিনিয়োগ বাড়িয়েছে, তেমনি অনেক ব্যক্তিও শেয়ার কিনেছেন। কিছু শেয়ারে অনেক দিন ধরে বিনিয়োগকারীরা আটকে ছিল ক্রেতার অভাবে। যারা শেয়ার কিনেছেন, তারা এই সুযোগটি লুফে নিয়েছেন। এখন শেয়ার কেনা-বেচা দুটিই করা যাচ্ছে। এতে পুরনো বিনিয়োগকারীরাও বাজারে টাকা নিয়ে আসছেন।
বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১৪.০৫ পয়েন্ট বা ০.২২ শতাংশ বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৫৪.৩০ পয়েন্টে।

অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইএস বা শরীয়াহ সূচক ৬.৫৮ পয়েন্ট ০.৪৭ শতাংশ বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৮০.৭৫ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১০.৪৫ পয়েন্ট ০.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২৪৭.৬৪ পয়েন্টে। সোমবার ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০৭টি কোম্পানির, ১৪৫ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর সূত্র মতে, সোমবার ডিএসইতে ১ হাজার ৪২ কোটি ২২ লাখ ১৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৪৩৫ কোটি ৩৫ লাখ ১৩ হাজার টাকার কম লেনদেন হয়েছে। গত রোববার ডিএসইতে ৫৮৮ কোটি ৮৭ লাখ ৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

অপর পুঁজিবাজার সিএসই’র সার্বিক সূচক সিএএসপিআই ৯৩.৯৪ পয়েন্ট বা ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৩৫.৪৯ পয়েন্টে। সিএসইতে ২৬৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২৩টির, কমেছে ১১৮টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টির।
দিন শেষে সিএসইতে ২১ কোটি ৮১ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ৭৪ লাখ ৮ হাজার টাকার শেয়ার।