শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিকের কারখানা আজ চালু হচ্ছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কে জানিয়েছে কোম্পানিটি। কোম্পানির বরাত দিয়ে ডিএসই জানিয়েছে, কোম্পানিটির কারখানা গত ১৫ জানুয়ারি রাত ১০টায় বন্ধ হয়ে যায়। এরপর ২১ জানুয়ারি চালু হবে বলে জানিয়েছে কোম্পানিটির কর্তৃপক্ষ।

বেঙ্গল উইন্ডসোর ২০১৩ সালে ব্যবসা সম্প্রসারণের জন্য পুঁজিবাজার থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করে। এক্ষেত্রে কোম্পানিটি প্রতিটি শেয়ার ইস্যু করে ১৫ টাকা প্রিমিয়ামসহ মোট ২৫ টাকায়। শেয়ারবাজারে আসার সময়ে ৬ মাসের (জুলাই-ডিসেম্বর ১২) ব্যবসায় শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) ১ টাকা ৬২ পয়সা ও ২০১২ সালের ৩১ ডিসেম্বর ২৪ টাকা ৫৯ পয়সা শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দেখিয়ে উচ্চ দামে শেয়ার ইস্যু করা হয়।

সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫১ পয়সা। আলোচ্য সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৫ টাকা ৮৩ পয়সায়। কোম্পানিটির ভালো ব্যবসাযর প্রতিশ্রতি দিয়ে উচ্চ দরে শেয়ার ইস্যু করলেও তার কোন সুফল পাচ্ছে না বিনিয়োগকারীরা।

প্রতিটি শেয়ারে ২৫ টাকা বিনিয়োগ করা কোম্পানি থেকে ২০২২-২৩ অর্থবছরে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দিয়েছে মাত্র ৫ শতাংশ বা ৫০ পয়সা। যা ২৫ টাকা বিনিয়োগের বিপরীতে হয় মাত্র ২ শতাংশ। ডিভিডেন্ডে এমন পতনে কোম্পানিটি ‘বি’ ক্যাটাগরিতে নেমে যায়।