শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসার অপেক্ষায় থাকা বেস্ট হোল্ডিংসের (লা মেরিডিয়ান) প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন শুরু ১৪ জানুয়ারি। চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। কোম্পানিটির আইপিওতে আবেদনের সর্বোচ্চ সীমা ১৫ লাখ টাকা নির্ধারণ করে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশন (বিএসইসি)। বিএসইসির সহকারী পরিচালক গত ৯ জানুয়ারি এই সংক্রান্ত একটি চিঠি ইস্যু করেছে।

সাধারনত আইপিওতে সর্বোচ্চ ১০ হাজার টাকার আবেদনের সুযোগ দেওয়া হয়। যার উপর ভিত্তি করে শেয়ার পেতেন বিনিয়োগকারীরা। এক্ষেত্রে সব বিনিয়োগকারীরই প্রাপ্ত শেয়ার সংখ্যা সমান হয়ে আসছিল এতোদিন। তবে এই কোম্পানির বিষয়ে কোন সীমা ছিলো না। এরপর এর বিরুদ্ধে বিএসইসিতে আবেদন করে স্টেইকহোল্ডারা। তাদের আবেদনের প্রেক্ষিতে নতুন নির্দেশনা জারি করলো বিএসইসি। এ কোম্পানির আইপিওতে বিনিয়োগকারীরা গুণিতকভাবে সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ১৫ লাখ টাকা আবেদন করতে পারবেন।

যার উপর ভিত্তি করে আনুপাতিক হারে পাবেন শেয়ার। ফলে বেস্ট হোল্ডিংসের আইপিওতে বড় বিনিয়োগকারীরা বেশি শেয়ার পাওয়ার সুযোগ পাচ্ছেন। এদিকে গত ২০ নভেম্বর বিকাল ৪টা থেকে ২৩ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত কোম্পানিটির বিডিং (নিলাম) অনুষ্ঠিত হয়। সেখানে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা কোম্পানিটির কাট-অফ প্রাইস ৩৫ টাকা নির্ধারণ করেছে।

নিলামে ৮৩ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সর্বোচ্চ ৩৫ টাকা করে দর প্রস্তাব করে। আর সর্বনিম্ন ২০ টাকা করে ১জন দর প্রস্তাব করে। বেস্ট হোল্ডিংসের কাট-অফ প্রাইস থেকে ৩০% ডিসকাউন্টে বা ২৪ টাকায় আইপিওতে সাধারন বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে। এর আগে গত ১০ অক্টোবর শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা উত্তোলনের জন্য বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির সূত্র মতে, বেস্ট হোল্ডিংস লিমিটেড পুঁজিবাজার থেকে আইপিওর মাধ্যমে ৩৫০ কোটি টাকা তুলবে। এই টাকা দিয়ে কোম্পানিটি বিল্ডিং এবং অন্যান্য সিভিল ওয়ার্ক, স্থানীয় যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহ, দায় পরিশোধ এবং আইপিও’র খরচ খাতে ব্যয় করবে। কোম্পানিটির ৩০ শে জুন, ২০২৩ সময়কালের আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়নসহ শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫৬.৩৪ টাকা।

পুন:মূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ৩২.২৬ টাকা, শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) ১.২৪ টাকা এবং বিগত ৫ বছরের গড় হারে শেয়ার প্রতি মুনাফা ০.৯৫ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে শান্তা ইক্যুইটি লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। উল্লেখ, পুঁজিবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।