শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী বলেছেন, এক বছরের বেশি সময় ধরে শেয়ারবাজারে লেনদেন অকার্যকর হয়ে আছে। ফ্লোর প্রাইসের কারণে মানুষ শেয়ার ক্রয় বা বিক্রয় করতে পারছে না। শেয়ার যদি ক্রয়-বিক্রয় না করতে পারে তাহলে লেনদেন কোথা থেকে আসবে? বড় কোম্পানির শেয়ারে কোনো মুভমেন্ট নেই।

রাজনৈতিক বা অর্থনৈতিক সংকট যে কোনো সময় শেয়ারবাজারে সাময়িক প্রভাব পড়ে। দীর্ঘমেয়াদে এভাবে বাজার থাকে না। যেখানে কেউ বিক্রি করতে পারবে না সেখানে শেয়ার কীভাবে কিনবে মানুষ। বড় বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়-বিক্রয় করার সুযোগ করে দিতে হবে। তবেই বাজার আবারও চাঙ্গা হয়ে উঠবে।

একান্ত আলাপচারিতায় ফারুক আহমেদ বলেন, ফ্লোর প্রাইস দেওয়া উচিত হয়নি। কোথাও এটা নেই। যদি পরিস্থিতি জটিল হয় সর্বোচ্চ এক সপ্তাহের জন্য দেওয়া হয় ফ্লোর প্রাইস। দিনের পর দিন বাজার অকার্যকর করে রাখার কোনো মানে নেই। এটা সান্ত্বনা ছাড়া আর কিছু নয়। সাহস করে যদি ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়া হয় বাজার গতিশীল হয়ে উঠবে।

এক দুই দিন হয়তো কিছুটা সমস্যা হতে পারে। পরে স্বাভাবিকভাবেই বাজার ঠিক হয়ে যাবে। তিনি বলেন, জোর করে বাজারে কোনো ধরনের হস্তক্ষেপ ভালো কিছু নিয়ে আসে না। বাজার বিনিয়োগকারীদের ওপর ছেড়ে দিতে হবে। ক্রয়-বিক্রয় করার প্ল্যাটফরম করতে হবে। তবেই বাজারে তারল্য সংকট থাকবে না।