শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের তালিকাভুক্ত ৩৩টি কোম্পানির মধ্যে ফার্মার কোম্পানি হলো ১৭টি। এর মধ্যে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে ১৬টি। যার মধ্যে ৯টি কোম্পানির মুনাফা বেড়েছে, ৫টির কমেছে এবং ২টি লোকসানে রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রথম প্রান্তিকে যে ৫টি কোম্পানির মুনাফা কমেছে, সেগুলো হলো- এডভেন্ট ফার্মা, ইন্দো-বাংলা ফার্মা, রেনেটা, সিলকো ফার্মা ও সিলভা ফার্মা। কোম্পানিগুলোর মধ্যে সর্বশেষ অর্থবছরের জন্য কেবল ইন্দো-বাংলা ফার্মা কোনো ডিভিডেন্ড দেয়নি। বাকি সবগুলোই কমবেশি ডিভিডেন্ড দিয়েছে।

অ্যাডভেন্ট ফার্মা: প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৫ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪১ পয়সা। কোম্পানিটির আয় কমেছে ৬ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৪৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৪৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০২৩ কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৫ টাকা ৩৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৫ টাকা ০২ পয়সা। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এই ডিভিডেন্ড কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য।

ইন্দো-বাংলা ফার্মা: প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০১ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১৭ পয়সা। বছরের ব্যবধানে আয় কমেছে ১৬ পয়সা।

আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ০৯ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ০২ পয়সা। ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩ টাকা ৯৭ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৩ টাকা ৯৬ পয়সা। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে।

রেনাটা ফার্মা: প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৮৯ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১০ টাকা ৮৬ পয়সা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ৮ টাকা ৮০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৮ টাকা ৯৬ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৭৫ টাকা ৭০ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৬৬ টাকা ৮৭ পয়সা। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ৬২.৫০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সিলকো ফার্মা: প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২৯ পয়সা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ১৬ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৪০ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২ টাকা ৫২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২২ টাকা ৩৫ পয়সা। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সিলভা ফার্মা: প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় লোকসান হয়েছে ০৬ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১৯ পয়সা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো হয়েছে ০৮ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২৮ পয়সা।

৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ০৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ১৭ টাকা ১০ পয়সা। সর্বশেষ ২০২২-২৩ অর্থবছরের জন্য কোম্পানিটি ১ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।