শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সেবা ও আবাসন খাতের কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড লজিস্টিকস অ্যান্ড শিপিং কোম্পানিতে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে । ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির পরিচালনা পর্ষদ ইনোভেটিভ লজিস্টিকস অ্যান্ড শিপিং লিমিটেড (আইএলএসএল) নামের একটি প্রতিষ্ঠানে বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রাথমিকভাবে দুই কোটি ৫০ লাখ বিনিয়োগ করবে সাইফ পাওয়ারটেক এবং এই বিনিয়োগের ফলে সাইফ পাওয়ারটেক লিমিটেড হবে মূল কোম্পানি হবে এবং ইনোভেটিভ লজিস্টিকস অ্যান্ড শিপিং লিমিটেড (আইএলএসএল) হবে সাইফ পাওয়ারের একটি সাবসিডিয়ারি কোম্পানি। আর এই সাবসিডিয়ারি কোম্পানির ৫১ শতাংশ শেয়ার ধারণ করবে সাইফ পাওয়ারটেক।

ইনোভেটিভ লজিস্টিকস অ্যান্ড শিপিং লিমিটেড (আইএলএসএল) যেসব সেবা প্রদান করবে, তার মধ্যে উল্লেখযোগ্য হলো: লজিস্টিক, শিপিং, অভ্যন্তরীণ পরিবহন, কার্গো পরিবহন, পোর্ট অপারেশন, অভ্যন্তরীণ লজিস্টিক সেবা, খাদ্য, তেল ও খাদ্য পণ্য এবং পণ্যের সঞ্চয়, রপ্তানি, আমদানি, উৎপাদন, বিতরণ, বিপণন এজেন্ট, কমিশন এজেন্ট, শিপিং এজেন্ট, ক্লিয়ারিং ও ফরওয়ার্ডিং এজেন্ট, প্রতিনিধি,

পরিবেশক হিসাবে কাজ করার জন্য শ্রম ব্যবস্থাপনা, পার্ক পরিচালনা, ব্যবস্থাপনা এবং বাংলাদেশে বা অন্য কোথাও বাংলাদেশি কোম্পানি বা বিদেশি কোম্পানির কোনো পণ্য বা সেবা বিক্রি এবং সব ধরনের ট্রেডিং ব্যবসা, সরবরাহ বা বিতরণ, প্রক্রিয়াকরণ, ক্রাশিং, পরিশোধন, বিপণন, রপ্তানি, আমদানি, ইনডেন্টিং,

আলোচনা ও মধ্যস্থতাকারী। কার্যকারিতা, সরবরাহ, টেন্ডারিং, পাইকারি, খুচরা বিক্রেতা যেমন চিনি, তেল, সয়াবিন তেল, সরষের তেল, নারকেল তেল, তিসির তেল, সূর্যমুখী তেল, তেল অন্যান্য তেল, সয়াবিন তেলের কেক, সরষের তেলের কেক, অন্যান্য সব তেলের কেক, ডালডা, সয়া দুধ, হাঁস-মুরগির খাবার, দুধের পণ্য, প্রক্রিয়াজাতকরণ শিশুর খাবার, ফল, শাকসবজি, শস্য, তৈলবীজ, ভোজ্য ও রান্নার তেল, কয়লা, মশলা, বাদাম, চা, গবাদি পশুর চাষ, কবুতর, মহিষ, মাশরুম চাষ, কন্টেইনার ও কার্গো হ্যান্ডলিং, শিপিং এজেন্ট প্রভৃতি।

উল্লেখ্য, সাইফ পাওয়ারটেক ২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৩৭৯ কোটি ৩৩ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ২০২ কোটি ৩৪ লাখ টাকা। কোম্পানির ৩৭ কোটি ৯৩ লাখ ৩৮ হাজার ৬৪৮ শেয়ার রয়েছে।

ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৪০ দশমিক শূন্য ছয় শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৭ দশমিক ৯৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪১ দশমিক ৯৯ শতাংশ শেয়ার।