শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত চামড়া খাতের সমতা লেদার কমপ্লেক্স কোম্পানিটি অনেক দিন থেকেই দূরবস্থার মধ্যে রয়েছে। এরমধ্যে বন্ধ হয়ে গেছে বাণিজ্যিক কার্যক্রম। যাতে লোকসান হচ্ছে। এছাড়া কোম্পানিটির ম্যানেজমেন্ট কিছু সম্পদ বিক্রি করে দিয়েছে এবং বাকিগুলো বিক্রির চেষ্টা করছে। সেই কোম্পানির ২০২২-২৩ অর্থবছরের ব্যবসায় কৃত্রিম মুনাফা দেখিয়ে শুধুমাত্র সাধারন শেয়ারহোল্ডারদের জন্য ০.৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। যার পেছনে রয়েছে শেয়ারটি নিয়ে কারসাজির উদ্দেশ্য।

সমতা লেদার কোম্পানির পাশেই ট্যানারির ব্যবসা করা একটি কোম্পানির কর্ণধার অর্থ বাণিজ্যকে বলেন, ভুল করেও এই কোম্পানির শেয়ার কেনা ঠিক হবে না। কারন এখন এ কোম্পানির অস্তিত্ব আছে, সেটা বলাও ঠিক হবে না। যেটুকু সম্পদ আছে, তা বিক্রির পাঁয়তারা চলছে। তাই বিনিয়োগকারীদের প্রতারিত হওয়ার আগেই সাবধান হতে হবে।

ডিএসইতে সমতা লেদারের প্রদত্ত তথ্য অনুযায়ি, কোম্পানিটির ওই বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.০৪ টাকা। এর বিপরীতে কোম্পানিটির পর্ষদ শুধুমাত্র সাধারন শেয়ারহোল্ডারদের জন্য ০.৪০ শতাংশ বা শেয়ারপ্রতি ৪ পয়সা নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এতে করে মোট ২ লাখ ৬ হাজার ৪শ টাকা দেওয়া হবে।

এক্ষেত্রে পরিচালনা পর্ষদ কোন লভ্যাংশ নেবে না। তাদের আসলে লভ্যাংশ নেওয়ার কোন উদ্দেশ্য নেই। তারা চেয়েছে কৃত্রিম মুনাফা দেখিয়ে নামমাত্র লভ্যাংশ দিতে। যা কোম্পানিটির শেয়ার নিয়ে খেলাধূলা করা গেম্বলারদের পকেট থেকে দেওয়া হবে। আর তারা গেম্বলিং করে হাতিয়ে নেবে কোটি কোটি টাকা।

এমন একটি কোম্পানির গত ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪.৩৪ টাকায়। যে কোম্পানিটির ৩০ নভেম্বর শেয়ার দর দাঁড়িয়েছে ৭১.১০ টাকায়। যা লভ্যাংশ ঘোষণার আগে ছিল ৬০.৫০ টাকা। অর্থাৎ শেয়ারপ্রতি ৪ পয়সা লভ্যাংশের জন্য শেয়ার দর বেড়েছে ১০.৬০ টাকা। এটাই গেম্বলারদের স্বার্থকতা। এখন আর গেম্বলারদের ২ লাখ টাকার লভ্যাংশ দিতে কোন বাঁধা থাকল না। তারা এরইমধ্যে নিজেদের পরিকল্পনা অনুযায়ি কয়েক কোটি টাকার মুনাফা করে ফেলেছে।

সমতা লেদারের ঘোষিত লভ্যাংশসহ অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারন সভা (এজিএম) অনুষ্ঠিত হবে আগামী ৩১ ডিসেম্বর। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্ধারনে আগামী ২০ ডিসেম্বর রেকর্ড ডেট নির্বাচন করা হয়েছে।