শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে ডিএসইতে সূচক কিছুটা বাড়লেও আতঙ্ক কাটেনি বিনিয়োগকারীদের। কারণ টানা দরপতনের পর মাঝে মধ্যে এ রকম সূচকের উকি মারলেও স্থায়ী হচ্ছে না সূচকের উত্থান। আজ ডিএসইতে সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও কিছুটা বেড়েছে। আর যে পরিমাণ কোম্পানির শেয়ার দর কমেছে তার চেয়ে বেশি সংখ্যক কোম্পানির দর বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৫.৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২১৮.৫৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৬৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩.৯৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫১.২৯ পয়েন্টে এবং দুই হাজার ১০৩.৩৬ পয়েন্টে।

ডিএসইতে ২৯৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির বা ৩০.৩৩ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৯টির বা ৬.২৩ শতাংশের এবং ১৫৩টির বা ৫০.১৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। ডিএসইতে আজ ৩০২ কোটি ৯৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫ কোটি ৭৫ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ২৯৭ কোটি ২০ লাখ টাকা।

এদিন অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১৮.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪২৪.১১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১১.২২ পয়েন্ট ও সিএসআই ১.৭৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ০১৬.৯৪ পয়েন্টে ও একহাজার ১৬৬.২৫ পয়েন্টে।

তবে সিএসই-৩০ সূচক ৩.৮৭ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক ০.৬৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ২৬৪.৭৯ পয়েন্টে ও একহাজার ৩০১.৫০ পয়েন্টে। আজ সিএসইতে ১৪৮টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ২১টির আর অপরিবর্তিত রয়েছে ৭৪টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৭ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছে।