শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের নামমাত্রা উত্থানে লেনদেন শেষ হয়েছে। মুলত ওষুধ-রসায়ন ও বীমাখাত এবং মিউচুয়াল ফান্ডের শেয়ারে ভর করে ডিএসইতে লেনদেন ও সূচকের কিছুটা উত্থান হয়েছে। তবে সূচক তেমন না বাড়লেও লেনদেন বেড়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১০ পয়েন্ট।

ডিএসইর তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৭৮.৬৫ পয়েন্টে। তবে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৫৪ পয়েন্ট পবেং ডিএসই-৩০ সূচক ০.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৬২.৭৩ পয়েন্টে এবং দুই হাজার ১৩৩.৮৬ পয়েন্টে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে ৩১৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৩টির বা ২৮.০২ শতাংশের দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৬২টির বা ১৯.৪৪ শতাংশের এবং ১৭৪টির বা ৫৪.৫৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
ডিএসইতে আজ ৫২২ কোটি ৮৮ লাখ টাকার লেনদেন হয়েছে।

যা আগের কার্যদিবস থেকে ৭৯ কোটি ৩২ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৪৩ কোটি ৫৬ লাখ টাকা। এদিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ১০.৪৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৯.৪১ পয়েন্টে।

এছাড়া সিএসসিএক্স ৬.৩৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৬.৬৫ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.০১ পয়েন্ট এবং সিএসআই ০.৭১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১১২.০৩ পয়েন্টে, ১৩ হাজার ৩৭৮.৯৫ পয়েন্টে, একহাজার ৩০৯.২৬ পয়েন্টে এবং একহাজার ১৭০.৪৬ পয়েন্টে।

আজ সিএসইতে ১৩৯টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪০টির, কমেছে ৪৭টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি প্রতিষ্ঠানের। আজ সিএসইতে ৪ কোটি ২৭ লাখ টাকার লেনদেন হয়েছে।