শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ১৩ কোম্পানির তৃতীয় প্রান্তিকের মুনাফা প্রকাশ করেছে। তবে এর মধ্যে এক কোম্পানির মুনাফায় চমক দেখিয়েছে। কোম্পানি গুলো হলো: বার্জার পেইন্টস (বাংলাদেশ) লিমিটেড, ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড, লাফার্জহোলসিম লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, সোনালী পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড,

যমুনা ব্যাংক লিমিটেড, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড, বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেড এবং ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড।

বার্জার পেইন্টস (বাংলাদেশ) লিমিটেড গত: বার্জার পেইন্টস (বাংলাদেশ) লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ১০ টাকা ১২ পয়সা। গত বছর একই সময়ে সমন্বিত ইপিএস হয়েছিল ৯ টাকা ৫৬ পয়সা।

অন্যদিকে দুই প্রান্তিক মিলিয়ে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩১ টাকা ৮ পয়সা। গতবছর একই সময়ে ২৯ টাকা ৪৩ পয়সা ইপিএস হয়েছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৭১ টাকা ৪০ পয়সা।

ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড: ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে সমাপ্ত তৃতীয় প্রান্তিকের (জুলাই’২৩-সেপ্টেম্বর’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ৮৭ পয়সা লোকসান হয়েছে। গত বছর একই সময়ে কোম্পানিটির ১ টাকা ৫৪ পয়সা লোকসান হয়েছিল।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) শেয়ার প্রতি কোম্পানিটির ৩ টাকা ৪৯ পয়সা লোকসান হয়েছে। গত বছরের একই সময়ে তা ৫ টাকা ৬৬ পয়সা লোকসান হয়েছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট দায় ছিল ৩১ টাকা ৮৬ পয়সা।

লাফার্জহোলসিম লিমিটেড: লাফার্জহোলসিম বাংলাদেশ গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ৪৯ পয়সা। গত বছরের একই সময়ে তা ২ টাকা ৮৫ পয়সা ছিল।
চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস বেড়েছে প্রায় ৪১ শতাংশ। অন্যদিকে প্রথম তিন প্রান্তিকে ইপিএসে প্রবৃদ্ধি হয়েছে ৫৭.৫৮ শতাংশ। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৮ টাকা ৩৯ পয়সা।

রূপালী ব্যাংক লিমিটেড: রূপালী ব্যাংকের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিতভাবে ইপিএস হয়েছে ১৩ পয়সা। যা গত বছরের একই সময়ে ইপিএস ছিল মাইনাস ০৮ পয়সা। আলোচ্য তিন মাসে ব্যাংকটির এককভাবে ইপিএস হয়েছে ০৯ পয়সা; যা গত বছরের একই সময়ে ছিল মাইনাস ১৬ পয়সা। ব্যাংকটি ২০২২ সালের সেপ্টেম্বরের প্রকাশিত প্রতিবেদনের ঋণাত্মক ৭০ টাকার ক্যাশ ফ্লো কাটিয়ে উঠে ১১৬ টাকা ২৭ পয়সা নেট অপারেটিং ক্যাশ ফ্লো অর্জন করেছে।

এছাড়া, তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিতভাবে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস ছিল মাত্র ২০ পয়সা। সে হিসেবে কোম্পানিটির ইপিএস বেড়েছে ৭৩ পয়সা। এককভাবে প্রতিষ্ঠানটির প্রথম নয় মাসে শেয়ার প্রতি আয় হয়েছে ৭৬ পয়সা। গত বছর একই সময়ে যা ছিল ০১ পয়সা।

সোনালী পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেড: সোনালী পেপার এন্ড বোর্ড মিলস লিমিটেড তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭৫ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ২ টাকা ০৩ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৪০ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯ টাকা ৮১ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৬৫ টাকা ৬১ পয়সা।

ইউনিয়ন ব্যাংক লিমিটেড: ইউনিয়ন ব্যাংক গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখের চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৫২ পয়সা। গত বছর একই সময়ে ব্যাংকটির ইপিএস হয়েছিল ৫৬ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির ইপিএস হয়েছে ১ টাকা ৩৫ পয়সা। গত বছরের একই সময়ে তা ১ টাকা ৩৪ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৫ টাকা ৮৯ পয়সা।

প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড : প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৮৮ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৬২ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৩৯ পয়সা। গত বছরের একই সময়ে তা ২ টাকা ৭২ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২১ টাকা ৯০ পয়সা।

যমুনা ব্যাংক: যমুনা ব্যাংক গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৯৪ পয়সা। গত বছরও একই সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছিল ৯৪ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৪ টাকা ১০ পয়সা। গত বছরের একই সময়ে তা ৩ টাকা ৭৪ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৫ টাকা ৭৫ পয়সা।

এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স লিমিটেড: এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৪৪ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৫০ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৪৮ পয়সা। গত বছরের একই সময়ে তা ২ টাকা ৫২ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৩ টাকা ৫১ পয়সা।

বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড: বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (কনস্যুলেটেড ইপিএস) হয়েছে ১৩ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৬ পয়সা।

অর্থবছরের তিন প্রান্তিকে বা ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ৩৭ পয়সা। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৮৪ পয়সা। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৬ টাকা ৭৮ পয়সা।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স: বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ১ টাকা ০২ পয়সা। গত বছর একই সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছিল ৮৫ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ২ টাকা ৭৬ পয়সা। গত বছরের একই সময়ে তা ৩ টাকা ০৯ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২৪ টাকা ৫৫ পয়সা।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক: সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ১৯ পয়সা। গত বছর একই সময়ে ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছিল ৪০ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) ব্যাংকটির সমন্বিত ইপিএস হয়েছে ৬০ পয়সা। গত বছরের একই সময়ে তা ৭২ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল টাকা পয়সা।

ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড: ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেডের গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৬২ পয়সা। গত বছর একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল ৬৯ পয়সা।

হিসাববছরের প্রথম তিন প্রান্তিক মিলিয়ে তথা ৯ মাসে (জানুয়ারি’২৩-সেপ্টেম্বর’২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৯২ পয়সা। গত বছরের একই সময়ে তা ১ টাকা ৯৫ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৯ টাকা ৯০ পয়সা।