শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত ৩০ জুন, ২০২৩ তারিখে শেষ হওয়া অর্থবছরের শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। পাশাপাশি কোম্পানিটি গত চার বছর অথাৎ ২০১৯ ও ২০২০ ও ২০২১ এবং ২০২২ সালে নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুযায়ী, সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি লোকসান (EPS) হয়েছে ৭৬ পয়সা। আগের অর্থবছরে শেয়ার প্রতি ৭৩ পয়সা ছিল। আগামী ০৬ ডিসেম্বর, কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ১৩ নভেম্বর।

এদিকে ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত পাঁচ বছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আর্থিক প্রতিবেদনে ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত বছরগুলোর ৩০ জুন তারিখে সমাপ্ত হিসাববছরের লভ্যাংশ, শেয়ার প্রতি আয় এনএভি সহ রেকর্ড ডেট এবং এজিএমের তারিখ ঘোষণা করেছে কোম্পানিটি।

২০১৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত সমাপ্ত ৫টি হিসাববছরের কোনটিতেই বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেনি কোম্পানিটি। শনিবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠক শেষে এ আর্থিক প্রতিবেদন প্রকাশ করে কোম্পানিটি। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ২০১৯ থেকে ২০২২ পর্যন্ত প্রতি বছর কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান ছিলো ২০১৯ সালে ৪৯ পয়সা, ২০২০ সালে ১ টাকা ০৭ পয়সা , ২০২১ সালে ৮০ পয়সা এবং ২০২২ সালে কোম্পানিটির লোকসান হয়েছিলো ৭৩ পয়সা।

সর্বশেষ ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭৬ পয়সা। এছাড়াও ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিলো ১ টাকা ৯৭ পয়সা।

আগামী ০৬ ডিসেম্বর সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ২০১৯ থেকে ২০২৩ সালের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।