শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান বলেন, বিনিয়োগের ক্ষেত্রে ফান্ডামেন্টাল ও টেকনিক্যাল এনালাইসিসের সাথে বিনিয়োগকারীদের কোম্পানির গভর্ন্যান্সের বিষয়টি লক্ষ্য করা জরুরি। কোনও কোম্পানির গভর্ন্যান্স ভাল না হলে সেই কোম্পানি ভাল করতে পারে না। গভর্ন্যান্স ভাল হলে সেই কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আস্থা বেশি থাকে।

বুধবার (১৮ অক্টোবর) ডিএসই ট্রেনিং একাডেমি কর্তৃক আয়োজিত ‘ফান্ডামেন্টাল এনালাইসিস, ইনভেস্টমেন্ট টেকনিকস অ্যান্ড টুলস’ শীর্ষক ৪ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে সনদ বিতরণী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।’

ড. এটিএম তারিকুজ্জামান বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ করার আগে প্রত্যেক বিনিয়োগকারীকে বাজার এবং তালিকাভুক্ত কোম্পানিগুলো সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে এবং বুঝে বিনিয়োগ করতে হবে। এছাড়াও বিনিয়োগকারীদের ধৈর্য ধারণ ক্ষমতা থাকতে হবে।

ডিএসইর এমডি আরও বলেন, ঝুঁকি এড়িয়ে পুঁজিবাজার থেকে ভাল মুনাফা করার জন্য বিনিয়োগকারীদের কোম্পানির সার্বিক আর্থিক অবস্থা সম্পর্কে পূর্ণাঙ্গভাবে অবগত হওয়া জরুরি। আর এ বিষয়ে জানার মাধ্যম হলো কোম্পানির আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ। আর বিনিয়োগকারীদের জ্ঞানের পরিধি বৃদ্ধি করার লক্ষ্যে ডিএসই ট্রেনিং একাডেমি এ ধরনের প্রশিক্ষণের আয়োজন করে যাচ্ছে।

এসময় উপস্থিত ছিলেন ডিএসই’র উপ মহাব্যবস্থাপক সৈয়দ আল-আমিন রহমান এবং সিটি ব্রোকারেজ লি. এর হেড অব রিসার্চ অ্যান্ড ইনভেস্টমেন্টের এ কে এম ফজলে রাব্বী। এই প্রশিক্ষণ কর্মশালায় স্বনামধন্য রিসোর্স পার্সনগন ম্যাক্রো অ্যনালাইসিসি, ম্যাক্রো ইকোনমিক ফ্রেমওয়ার্ক অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যানালাইসিস, কোম্পানি অ্যানালাইসিস এবং ভ্যালুয়েশন ফান্ডমেন্টাল মেথডের উপর প্রশিক্ষণ প্রদান করেন৷