শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের কিছুটা দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ কয়েছে। এদিন বিমা খাতের শেয়ারের দাম কমার বিপরীতে বেড়েছে আইটি, প্রকৌশল, খাদ্য ও বিবিধ খাতের শেয়ারের দাম। ফলে বীমা খাতের পতনে তিন খাতের দরবৃদ্ধির ফলে সূচকের বড় পতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার।

বিমা খাতের শেয়ারের সেল প্রেসারে আজও ৫৭টি বিমার মধ্যে ৫৩টি দাম কমেছে, ৩টির দাম বেড়েছে এবং ১টি দাম ফ্লোর প্রাইসে অপরিবর্তিত ছিল। আগের দিনের মতো বিমার শীর্ষ কারসাজির শেয়ার ক্রিস্টাল ইন্সরেন্সের শেয়ার আজও এক পর্যায়ে ক্রেতাহীন ছিল। তবে শেষভাগে বিক্রেতাদের চাপ বাড়ায় শেয়ারটি ৪.৯১ শতাংশ দাম বৃদ্ধি নিয়ে পিছুটানে ছিল।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে দশমিক ৮৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৭ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

বাজার বিশ্লেষণে দেখা যায়, আইটি খাতের ১১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০টির। আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ারের দাম। অপরদিকে বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৪টির, কমেছে ৪৬টির দাম। একই সময়ে খাদ্য খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে সাতটির, কমেছে ৯টির দাম। আর প্রকৌশল খাতের ৪২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, বিপরীতে কমেছে দুটির আর অপরিবর্তিত রয়েছে ২৯ কোম্পানির শেয়ার।

ডিএসইর দেওয়া তথ্যমতে, বুধবার বাজারে লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৫৬টি কোম্পানির শেয়ারের দাম। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে দশমিক ৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৯ পয়েন্টে।

আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ০.৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ছয় হাজার ৩০৯.৭৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ২.৯৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩৬৪.৬১ পয়েন্টে এবং দুইহাজার ১৪৬.১০ পয়েন্টে। ডিএসইতে আজ ৭৩৫ কোটি ৩৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১২০ কোটি ১০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৮৫৫ কোটি ৪৭ লাখ টাকা।

এদিন পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৭.৯২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৬৪.১৯ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৫.১৯ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১৫.২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৫৮.৫৩ পয়েন্টে ও ১৩ হাজার ৩৭৮.৫৭ পয়েন্টে।

তবে সিএসই-৫০ সূচক ১.৪৪ পয়েন্ট ও সিএসআই ১.৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে একহাজার ৩০৮.২৪ পয়েন্টে ও একহাজার ১৭১.০৯ পয়েন্টে। আজ সিএসইতে ১৬৩টি প্রতিষ্ঠানে লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬২টি প্রতিষ্ঠানের। এদিন সিএসইতে ২৪ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন হয়েছে।