শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য কারেকশনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে বীমা খাত সহ জুন ক্লোজিং কিছু কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। এদিনও বীমা কাতের শেয়ারের একচেটিয়া প্রভাব ছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের ৫৫ শতাংশের বেশি ছিল বিমার শেয়ার। এরমধ্যে সাধারণ বিমার ছিল প্রায় ৪৩ শতাংশ এবং জীবন বিমার ছিল ১৩ শতাংশের বেশি।

অন্যদিকে, আজ ডিএসইতে দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৯টিই ছিল বিমা খাতের। দর বৃদ্ধির ২০ কোম্পানির মধ্যে ১৫টি ছিল বিমার শেয়ার। অন্যদিকে, লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে ৮টিই ছিল বিমা খাতের। বিমার দাপটে অন্যান্য খাতের শেয়ার কাবু হতে দেখা গেছে। যে কারণে অনান্য খাতে আজও শেয়ারদর ছিল নিম্নমুখী এবং লেনদেনেও ছিল পিছুটান।

এদিন লেনদেনের শুরুতে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও শেষদিকে ছিল পতনের মাতম। তবে বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে শেয়ারবাজার। এদিন ডিএসইর সূচক কমেছে ০.৩১ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এর ফলে রোববার উত্থানের পর আজ সোমবার শেয়ারবাজারে পতন হলো।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বিমা খাতের ৫৭টি কোম্পানির শেয়ারের মধ্যে দাম বেড়েছে ৩৮টির, কমেছে ১৩টির আর অপরিবর্তিত রয়েছে ৬ কোম্পানির শেয়ারর দাম। অপরদিকে খাদ্য, ওষুধ এবং বস্ত্র খাতসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমেছে। তাতে দরপতন হয়েছে। এদিন মোট ৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তার মধ্যে বিমা খাতের শেয়ারের দাম বেড়েছে ৩৮টির।