শেয়ারবার্তা ২৪ ডটকম: পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনা কর্তৃপক্ষের যোগসাজশে আর্থিক প্রতিষ্ঠানের অর্থ লুণ্ঠনের অভিযোগ উঠেছে বারবার। ঋণের নামে বের করে নেয়া অর্থ ফিরছে না আর্থিক প্রতিষ্ঠানে। এখন আমানতকারীদের অর্থও ফেরত দিতে পারছে না এসব আর্থিক প্রতিষ্ঠান। ফলে বছরের পর বছর লভ্যাংশ বঞ্চিত হচ্ছে প্রিমিয়ার লিজিংয়ের শেয়ারহোল্ডারা।

এদিকে শেয়ারহোল্ডার ইকুইটি ঋণাত্মক ধারায় চলে গেছে প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্স লিমিটেডের। গত বছরের সেপ্টেম্বর শেষে প্রতিষ্ঠানটির ইকুইটি ছিল ঋণাত্মক ১১৪ কোটি টাকা। প্রতিষ্ঠানটির মোট সম্পদ ও দায়ের পরিমাণ ১ হাজার ৮১১ কোটি টাকা। ২০২১ সালে ২৪০ কোটি টাকা নিট লোকসান দিয়েছিল প্রিমিয়ার লিজিং। গত বছরের সেপ্টেম্বর পর্যন্তই প্রতিষ্ঠানটি ৮৫ কোটি টাকা লোকসানে ছিল।

ফলে প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইন্যান্সর পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে তালিকাভুক্ত কোম্পানিটি গত চার বছর ধরে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ থেকে বঞ্চিত করছে।

সর্বশেষে কোম্পানিটি ২০১৮ সালে ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছিল। এর পর কোম্পানিটি কোন লভ্যাংশ দেয়নি। কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভুক্তির পর ২০১৬ ও ২০১৭ সব্বোর্চ ৫ শতাংশ নগদ ডিভিডেন্ড দিয়েছিল। বর্তমানে কোম্পানিটি রিজার্ভ মাইনাস অবস্থায় রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি লোকসান হয়েছে (১৫.৯৭) টাকা। ২০২২ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির সমন্বিত শেয়ারপ্রতি ঋণাত্মক সম্পদ দাঁড়িয়েছে ১৮.২৩ টাকায়।

লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৫ সেপ্টেম্বর।