শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দিনভর সূচকের উঠানামা করলেও দিনশেষে সূচকের কিছুটা উত্থান হয়েছে। মুলত বীমা ও খাদ্য খাতে ভর করে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৯ পয়েন্ট। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও। তবে আগের দিন মঙ্গলবার দরপতন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৪টির, কমেছে ৯টির আর অপরিবর্তিত রয়েছে ১৪টির। বিমা খাতের পাশাপাশি সূচক বৃদ্ধিতে খাদ্য ও আনুষঙ্গিক এবং প্রকৌশল খাতের শেয়ার অবদান রেখেছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারে লেনদেন হওয়া ৩০৩টি কোম্পানির মধ্যে ৭৪টির শেয়ারের দাম কমেছে। বেড়েছে ৭৩টি কোম্পানির শেয়ার। আর অপরিবর্তিত রয়েছে ১৫৬ কোম্পানির শেয়ার। তাতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৩ পয়েন্টে। ডিএসইর অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭১ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ১ দশমিক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৯ পয়েন্টে।

এদিন ৩০৩ প্রতিষ্ঠানের ৯ কোটি ১১ লাখ ৫৮ হাজার ৭টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা টাকার অঙ্কে ৩৯১ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৯১ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২.১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৯৩.১৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ডিএসইএস ০.০৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১.০৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭১.৪৮ পয়েন্টে ও দুই হাজার ১৩৯.৫৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩০৩টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৭৩টির বা ২৪.০৯ শতাংশের, দর কমেছে ৭৪টির বা ২৪.৪২ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৫৬টির বা ৫১.৪৯ শতাংশের দর। এদিন ডিএসইতে ৪১৩ কোটি ৪০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১ কোটি ৮৭ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৯১ কোটি ৫৩ লাখ টাকার।

এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ৯.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬১৪.৯০ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ৫.৯১ পয়েন্ট এবং সিএসআই ০.৯৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১২৮.৩৯ পয়েন্টে এবং একহাজার ১৭৫ পয়েন্টে।

তবে সিএসই-৫০ সূচক ০.৮৭ পয়েন্ট ও সিএসই-৩০ সূচক ১৮.১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩০৭.৩০ পয়েন্টে ও ১৩ হাজার ৩৭২.৭৪ পয়েন্টে। সিএসইতে আজ ১৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৩টির, কমেছে ৩৬টির আর দর অপরিবর্তিত রয়েছে ৬১টি। সিএসইতে আজ ১৬ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছে।