সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের উত্থান হলেও ৩০০ কোটি টাকা নিচে লেনদেন হয়েছে।আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইর) প্রধান সূচক বেড়েছে ৩৪ পয়েন্টের বেশি। পুঁজিবাজারের এমন উত্থানের পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে পাঁচ কোম্পানি। কোম্পানি ৫টি হলো: ম্যারিকো, সী পার্ল রিসোর্ট, ইউনিক হোটেল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে আজ ম্যারিকোর শেয়ারদর বেড়েছে ২.৮৫ শতাংশ। এরই ফলে আজ সূচক উত্থানে কোম্পানিটির অবদান ছিল ৩.৬৭ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৫৩০ টাকা ২০ পয়সায়।

আজ সূচক উত্থানে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে সী পার্ল রিসোর্ট। আজ কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৮.৫৭ শতাংশ। এরই ফলে আজ সূচক উত্থানে কোম্পানিটির অবদান ছিল ২.৮৯ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৮২ টাকা ৪০ পয়সায়।

আজ সূচক উত্থানে তৃতীয় অবস্থানে উঠে এসেছে ইউনিক হোটেল। আজ কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩.৮৫ শতাংশ। এরই ফলে আজ সূচক উত্থানে কোম্পানিটির অবদান ছিল ১.৫৭ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬২ টাকা ৫০ পয়সায়।

আজ সূচক উত্থানে চতুর্থ অবস্থানে উঠে এসেছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন। আজ কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৪.৬৮ শতাংশ। এরই ফলে আজ সূচক উত্থানে কোম্পানিটির অবদান ছিল ১.২৯ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১১৪ টাকায়।

আজ সূচক উত্থানে পঞ্চম অবস্থানে উঠে এসেছে লাফার্জহোলসিম। আজ কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ০.৯০ শতাংশ। এরই ফলে আজ সূচক উত্থানে কোম্পানিটির অবদান ছিল ১.১৬ পয়েন্ট। সবশেষে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৭ টাকা ৫০ পয়সায়।