শেয়ারবার্তা ২৪ ডটকম: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের উত্থান হলেও ৩০০ কোটি টাকা নিচে লেনদেন হয়েছে। এদিন প্রায় পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে। তবে পুঁজিবাজারের চলমান সংকটে যেমন লেনদেন বাড়াতে হবে তেমনি সূচকের টানা উত্থান ধরে রাখতে হবে।

কারণ বেশ কিছু দিন ধরে পুঁজিবাজারে একটানা দরপতনে বিনিয়োগকারীদের মাঝে আস্থা সংকট রয়েছে। বিএসইসির যে কোন মুল্যে আস্থা সংকট দুর করতে হবে। কারণ বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে স্থিতিশীল পুঁজিবাজারের দাবী জানিয়েছেন একাধিক বিনিয়োগকারীরা।

এদিন বস্ত্র, বিমা, খাদ্য ও আনুষঙ্গিক এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪২ পয়েন্ট। এদিন আট কোম্পানির শেয়ারের দাম কমার বিপরীতে বেড়েছে ১৫৩টি কোম্পানির শেয়ারের। তবে সূচকের উত্থানের দিনে কমেছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে মাত্র ২৯৯ কোটি টাকা। যা গত চার মাস ২০ দিনের মধ্যে সর্বনিম্নন। এর আগে চলতি বছরের ২৮ মার্চ ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭২ কোটি ৫ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিশেষ উদ্যোগের ফলে আজ বাজার ঘুরে দাঁড়িয়েছে। বাজারের দরপতন রোধে বৃহস্পতিবার সকালে মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপকদের নিয়ে বৈঠক করে বিএসইসি। এদিন বাণিজ্যিক ব্যাংকগুলোর সঙ্গেও বৈঠক করে বিএসইসি।

ডিএসইর সূত্র মতে, বৃহস্পতিবার ডিএসইতে ২৯৯ কোটি ৫২ লাখ টাকার লেনদেন হয়েছে। গত পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন এটি। এর আগে গত ২৮ মার্চ ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭২ কোটি ৫ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৫৩টি এবং কমেছে ৮টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৬০টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ দশমিক শূন্য ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫৪ দশমিক ৮২ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৩ দশমিক শূন্য ১ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৭ দশমিক ৪৭ পয়েন্ট দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ১২১ দশমিক ৬৬ পয়েন্টে এবং ১ হাজার ৩৫৮ দশমিক ১০ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে এদিন লেনদেন হয়েছে ৬ কোটি ৬৪ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস বুধবার ১১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৫৩টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬১টি, কমেছে ২৬টি এবং পরিবর্তন হয়নি ৬৬টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪২ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৭৮ দশমিক ২২ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৩ দশমিক ২০ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ২৯ দশমিক ৪১ পয়েন্ট, সিএসসিএক্স ২৫ দশমিক ৭৩ পয়েন্ট এবং সিএসআই সূচক ২ দশমিক শূন্য ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩০২ দশমিক ৬২ পয়েন্টে, ১৩ হাজার ৩০৬ দশমিক ৫৪ পয়েন্টে, ১১ হাজার ৪৬ দশমিক ২৩ পয়েন্টে এবং ১ হাজার ১৬৩ দশমিক ৩৯ পয়েন্টে।