শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে বিনিয়োগ বাড়ানোর বিষয়ে স্টেকহোল্ডাররা ইতিবাচক মতামত দিয়েছে। বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিএসইসিতে অনুষ্ঠিত এক বৈঠকে এই মত প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে বিএসইসি। বৈঠকে শীর্ষস্থানীয় বাণিজ্যিক ব্যাংক, ব্রোকারহাউজ ও অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির শীর্ষ কর্মকর্তারা অংশ নিয়েছেন।

বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে সকালে রাজধানীর আগারগাঁও-তে অবস্থিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ভবনে অনুষ্ঠানটি শুরু হয়। সভায় অন্যান্যের মধ্যে ব্রাক ব্যাংকের সিইও ও ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন, শান্তা অ্যাসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান,

ইবিএল সিকিউরিটিজ এর ব্যবস্থাপনা পরিচালক ছায়েদুর রহমান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মুহিত রহমান, সিটি ব্যাংকের এএমডি ও সিএফও মোঃ মাহবুবুর রহমানসহ। আলোচনা সভায় বাংলাদেশের পুঁজিবাজারে নির্ভরযোগ্য এবং দায়িত্বশীল বন্ড মার্কেট গড়ে তোলার জন্য করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।

সভার শুরুতে বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ পুঁজিবাজারের বর্তমান অবস্থার বিবেচনায় সকলকে বিনিয়োগের আহ্বান জানান। তিনি অন্যান্যের মধ্যে বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ দেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রায় দেশের প্রাইভেট সেক্টর হতে প্রতিবছর ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ দরকার।

তিনি আরো বলেন, বিশ্বজুড়ে বন্ড মার্কেট দীর্ঘমেয়াদী অর্থায়নের যোগানে গুরুত্বপূর্ণ উৎস হিসেবে প্রতিষ্ঠিত এবং বাংলাদেশের বাজারেও এর জন্য রয়েছে অনেক সুযোগ ও সম্ভাবনা। দেশের পুঁজিবাজারের উন্নয়নে বন্ড বাজারকে আরো টেকসই রূপ দেয়া এবং বন্ডের মাধ্যমে দীর্ঘমেয়াদী অর্থায়নের সম্ভবনাকে কাজে লাগানো কথা বলেন বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

বন্ড ইস্যুর প্রক্রিয়ায় বিদ্যমান নানা সমস্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয় এবং এই প্রক্রিয়ার সহজীকরণের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে আলোচনা হয়। এছাড়াও বন্ড মার্কেট জনপ্রিয় না হওয়ার পেছনের কারণ এবং বিদ্যামান সমস্যাগুলো সমাধানের বিষয়ে সভায় সকলে মতামত দেন।

দেশের পুঁজিবাজারে শক্তিশালী বন্ডের বাজার প্রতিষ্ঠার জন্য সম্ভাব্য বিনিয়োগকারীদের চিহ্ণিত করে তাদের বন্ডে বিনিয়োগে আগ্রহী করতে হবে। এছাড়াও বৃহৎ করপোরেট প্রতিষ্ঠানগুলোকে বন্ড ইস্যুর মাধ্যমে অর্থায়নের সুযোগ কাজে লাগাতে সচেতন ওআগ্রহী করতে কাজ করতে হবে বলে মতামত জানান আলোচকবৃন্দ। আগামীতে দেশের পুঁজিবাজার ও বন্ড মার্কেটের উন্নয়ন দেশের আর্থিক খাতের সাথে যুক্ত সকলের অংশীদারিত্বে ফলপ্রসু কার্যক্রম পরিচালনা করা হবে বলে বিএসইসি’র পক্ষ হতে অঙ্গিকার করা হয়।

দেশে শক্তিশালী ও নির্ভরযোগ্য বন্ড বাজার প্রতিষ্ঠায় দীর্ঘদিন ধরে কাজ করছে বিএসইসি। কর্পোরেট বন্ডের পাশাপাশি পরিবেশবান্ধব গ্রীন বন্ড ব্লু বন্ড ইত্যাদি টেকসই বন্ড নিয়ে আসার পরিকল্পনায় কাজ করছে বিএসইসি। সাম্প্রতিক সময়ে দেশে পরিবেশবান্ধব ও টেকসই বন্ড নিয়ে আসার জন্য প্রয়োজনীয় অবকাঠামো ও পলিসিগত উন্নয়নের জন্য কাজ করেছে বিএসইসি।

এছাড়াও দেশের বন্ড বাজারের উন্নয়নে সরকার সহায়ক ভূমিকায় রয়েছে এবং অর্থ মন্ত্রনালয়, বাংলাদেশ ব্যাংক, এনবিআরসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে আইএমএফ, বিশ্বব্যাংক ও আন্তজার্তিক সংস্থাগুলোর সাথে সমন্বিত উদ্যোগে কার্যক্রম চলমান আছে বলে বিএসইসি’র পক্ষ হতে জানান হয়। বন্ড মার্কেটের উন্নয়নের মাধ্যমে দেশে দীর্ঘমেয়াদী অর্থায়নের সুযোগ ও সম্ভাবনা বৃদ্ধি পাবে।

টেকসই পুঁজিবাজার ও অর্থনীতি প্রতিষ্ঠায় বন্ড বাজারের উন্নয়ন প্রয়োজন বলে আলোচনায় উপস্থিত সকলে একমত প্রকাশ করেন। সভায় উপস্থিত ব্যাংক, মার্চেন্ট ব্যাংক এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির শীর্ষ কর্মকর্তাবৃন্দ পুঁজিবাজারে তাদের বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে একমত পোষণ করেন।