শেয়ারবার্তা ২৪ ডটকম: পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়াল ফান্ড খাতের চার কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। তবে এর মধ্যে অধিকাংশ কোম্পানি নামমাত্রা লভ্যাংশ ঘোষণা করছে। কোম্পানিগুলো হলো: গ্রীণডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান মিউচুয়াল ফান্ড এবং গ্রামীন ওয়ান : স্কিম টু ফান্ড।

গ্রীণডেল্টা মিউচ্যুয়াল ফান্ড: গ্রীণডেল্টা মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ইউনিটহোল্ডারদের জন্য ১.৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) ০.১৪ টাকা। আর ২০২৩ সালের ৩০ জুন ফান্ডটির ইউনিটপ্রতি সম্পদ (এনএভিপিইউ) বাজার মূল্য অনুযায়ী দাঁড়িয়েছে ১০.১৬ টাকা। ইউনিটহোল্ডারদের মাঝে লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৫ সেপ্টেম্বর।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টি কমিটি ৩০ জুন ২০২৩ সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ইউনিটহোল্ডারদের জন্য ৩ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে ফান্ডটির ইউনিটপ্রতি মুনাফা (ইপিইউ) ০.২৯ টাকা। আর ২০২৩ সালের ৩০ জুন ফান্ডটির ইউনিটপ্রতি সম্পদ (এনএভিপিইউ) বাজার মূল্য অনুযায়ী দাঁড়িয়েছে ১০.৩২ টাকা। ইউনিটহোল্ডারদের মাঝে লভ্যাংশ বিতরণে ফান্ডটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ০৫ সেপ্টেম্বর।

রিলায়েন্স ওয়ান মিউচুয়াল ফান্ড: রিলায়েন্স ওয়ান মিউচুয়াল ফান্ড ৩০ জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য এই ফান্ডের ইউনিটহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ তথা ২০২২-২৩ হিসাববছরে রিয়ালাইজড গেইনের ভিত্তিতে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ৫৫ পয়সা। আগের বছর ইপিইউ ছিল ১ টাকা ০১ পয়সা। ফান্ডের লভ্যাংশ প্রাপ্তির যোগ্যতা নির্ধারণে রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৫ সেপ্টেম্বর।

গ্রামীন ওয়ান : স্কিম টু ফান্ড: গ্রামীন ওয়ান : স্কিম টু ফান্ডের ইউনিটধারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। গত ৩০জুন, ২০২৩ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ফান্ডের ইউনিটধারীদেরকে ৬.৫০ শতাংশ লভ্যাংশ দেওয়া হবে। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক সূত্রে এই তথ্য জানা গেছে।

আলোচ্য সময়ে কোম্পানিটির ইউনিট প্রতি আয় হয়েছে ৬৫ পয়সা। আগের বছর একই সময় আয় ছিল ১ টাকা ৩৪ পয়সা ফান্ডটির লভ্যাংশ প্রাপ্তির জন্য রেকর্ড তারিখ আগামী ০৫ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে।