শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ১৮ কোম্পানির সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। তবে এর মধ্যে অধিকাংশ কোম্পানির মুনাফায় ভাটা পড়েছে। কয়েকটি কোম্পানির মুনাফা গত বছরের তুলনায় বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৪ পয়সা। গত বছর একই সময়ে ২ টাকা ৬ পয়সা আয় হয়েছিল। অর্থবছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে বা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ২ টাকা ৮৮ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৩ টাকা ৮৪ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৬৯ টাকা ৯০ পয়সা।

প্রাইম ইন্স্যুরেন্স: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮২ পয়সা। যা গত বছর ছিলো ১ টাকা ৩৬ পয়সা। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৫১ পয়সা। যা গত বছর ২ টাকা ১০ পয়সা আয় ছিলো। ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ২ পয়সা।

ইউনিলিভার কনজ্যুমার: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ৫৭ পয়সা। গত বছর একই সময়ে ৯ টাকা ৩৭ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ১৯ টাকা ২ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ১৮ টাকা ৩৩ পয়সা। ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৯১ টাকা ২৭ পয়সা।

আইপিডিসি: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২২ পয়সা। যা গত বছর ছিলো ৫৯ পয়সা। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৬ পয়সা। যা গত বছর ১ টাকা ১৯ পয়সা আয় ছিলো। এই হিসেবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে।

৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ৫১ পয়সা। যা গত বছর ছিল ১৮ টাকা ৩৩ পয়সা। কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) নেগেটিভ হয়েছে ৪ টাকা ৬২ পয়সা।

রিপাবলিক ইন্স্যুরেন্স: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৪ পয়সা। যা গত বছর ছিলো ৬৫ পয়সা। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২৩ পয়সা। যা গত বছর ১ টাকা ২০ পয়সা আয় ছিলো। ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ২৪ পয়সা।

রেকিট বেনকাইজার: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ টাকা ১১ পয়সা। গত বছর একই সময়ে ৩১ টাকা ৩৬ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৬৩ টাকা ২৯ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৫০ টাকা ৬৮ পয়সা।

ঢাকা ব্যাংক: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭২ পয়সা। যা গত বছর ছিলো ৫৫ পয়সা। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৩ পয়সা। যা গত বছর ১ টাকা ২১ পয়সা আয় ছিলো। ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৩৩ পয়সা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৯ পয়সা। যা গত বছর একই সময়ে ছিলো ৩৪ পয়সা। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৫ পয়সা। যা গত বছর একই সময়ে ১ টাকা ৯ পয়সা আয় ছিলো। ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৯০ পয়সা।

বাটা সু: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২২ টাকা ১১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৯ টাকা ৪১ পয়সা। অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩২ টাকা ০৭ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ২৪ টাকা ৪১ পয়সা। ৩০ জুন,২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৮৪ টাকা ২৩ পয়সা।

রূপালী ব্যাংক: রূপালী ব্যাংক লিমিটেডের দ্বিতীয় প্রান্তিকে আয় বেড়েছে ছয় গুণ। তিন মাসে (এপ্রিল-জুন,২০২৩) কনসুলেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪২ পয়সা। যা গত বছর (এপ্রিল-জুন,২০২২) একই সময়ে ছিলো ০৭ পয়সা। একই সঙ্গে সোলো (ংড়ষড়) হয়েছে ৩৫ টাকা ৭৬ পয়সা। যা গত বছর একই সময়ে ছিলো ৩৫ টাকা ১৮ পয়সা।

চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ইাপএস) হয়েছে ৭৯ পয়সা। যা গত বছর একই সময়ে ছিলো ২৮ পয়সা। এদিকে এককভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৭ পয়সা। ৩০ জুন,২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৫ টাকা ৭৬ পয়সা। আগের বছর ছিলো ৩৫ টাকা ১৮ পয়সা।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৬ পয়সা। গত বছর একই সময়ে ৬৪ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানির আয় হয়েছে ১ টাকা ৩১ পয়সা। গত বছরের একই সময়ে আয় হয়েছিল ১ টাকা ২৮ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২২ টাকা ০৭ পয়সা।

ব্র্যাক ব্যাংক: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি কনসুলেটেড আয় হয়েছে ১ টাকা ০৩ পয়সা। গত বছর একই সময়ে ৬৫ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির কনসুলেটেড আয় হয়েছে ১ টাকা ৯৩ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ১ টাকা ৩৭ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৩৮ টাকা ৯২ পয়সা।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৯ পয়সা। গত বছর একই সময়ে ৩২ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির আয় হয়েছে ৮৯ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৯৭ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৮ টাকা ৭৮ পয়সা।

স্ট্যান্ডার্ড ব্যাংক: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ০৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০২ পয়সা। অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১৫ পয়সা। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৬ টাকা ৫৫ পয়সা।

ডিবিএইচ: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ১৫ পয়সা। গত বছর একই সময়ে ১ টাকা ২০ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির আয় হয়েছে ২ টাকা ৪৬ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ২ টাকা ৭৬ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ৪১ টাকা ১৯ পয়সা।

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ২৭ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ৪৫ পয়সা। অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি,২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৫১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭৭ পয়সা। ৩০ জুন ২০২৩ শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৭ টাকা ৫১ পয়সা।

ফিনিক্স ইন্স্যুরেন্স: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৩ পয়সা। গত বছর একই সময়ে ৫৭ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির আয় হয়েছে ১ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ১ টাকা ৩৯ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদ মূল্য ছিল ৩৫ টাকা ৮৯ পয়সা।

ইউনিয়ন ব্যাংক: চলতি বছরের এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৮ পয়সা। গত বছর একই সময়ে ৪৪ পয়সা আয় হয়েছিল। বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) ব্যাংকটির আয় হয়েছে ৮৪ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৭৮ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৫ টাকা ৫৬ পয়সা।