শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ১০ কোম্পানির দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। এর মধ্যে ছয় কোম্পানির মুনাফায় সুবাতাস বইলেও চার কোম্পানির মুনাফায় ভাটা পড়ছে। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হচ্ছে: রূপালী ব্যাংক লিমিটেড, স্টান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড, মার্কেন্টাইল ইসলামী ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, ঢাকা ব্যাংক, আইপিডিসি ফাইন্যান্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, বাটা সু লিমিটেড, রেকিট বেনকিজার (বাংলাদেশ) পিএলসি এবং এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড।

রূপালী ব্যাংক লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিতভাবে শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ৭৯ পয়সা। যা গত বছর একই সময়ে ছিলো ২৮ পয়সা। এদিকে এককভাবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় ( ঝড়ষড় ঊচঝ) হয়েছে ৬৭ পয়সা।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির (জবংঃধঃবফ) শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৩৫ টাকা ৭৬ পয়সা। আগের বছর ছিলো ৩৫ টাকা ১৮ পয়সা। এছাড়া শেয়ার প্রতি ক্যাশ ফ্লো করেছে ১১৭ টাকা ৮৬ পয়সা (জবংঃধঃবফ)।

স্টান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৬৬ পয়সা। যা গত বছর একই সময়ে ছিলো ৬৪ পয়সা।

হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ টাকা ৩১ পয়সা। যা গত বছর একই সময়ে ১ টাকা ২৮ পয়সা আয় ছিলো। এই হিসেবে স্টান্ডার্ড ইন্স্যুরেন্সের শেয়ার প্রতি আয় বেড়েছে। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২২ টাকা ৭ পয়সা। আগের বছর ছিলো ২০ টাকা ৭৭ পয়সা।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স পিএলসি: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৩৯ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি ইপিএস ছিল ৩৪ পয়সা। অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি,২৩-জুন’২৩) শেয়ার প্রতি আয় হয়েছে ৯৫ পয়সা।

আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ০৯ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ২১ টাকা ৯০ পয়সা। গত বছর এই সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২০ টাকা ৭৮ পয়সা।

রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল,২৩-জুন,২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৬৪ পয়সা, গত বছর একই সময়ে শেয়ার প্রতি ইপিএস ছিল ৬৫ পয়সা। অপরদিকে, ৬ মাসে (জানুয়ারি,২৩-জুন’২৩) শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ২০ পয়সা। ৩০ জুন, ২০২৩ তারিখে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয়েছে ১৭ টাকা ২৪ পয়সা। গত বছর এই সময়ে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৭ টাকা ০৬ পয়সা।

ঢাকা ব্যাংক লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৭২ পয়সা। যা গত বছর ছিলো ৫৫ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ১ টাকা ৩৩ পয়সা। যা গত বছর ১ টাকা ২১ পয়সা আয় ছিলো। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৩৩ পয়সা।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ২২ পয়সা। যা গত বছর ছিলো ৫৯ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ২৬ পয়সা। যা গত বছর ১ টাকা ১৯ পয়সা আয় ছিলো। এই হিসেবে কোম্পানিটির শেয়ার প্রতি আয় কমেছে।

গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৭ টাকা ৫১ পয়সা। যা গত বছর ছিল ১৮ টাকা ৩৩ পয়সা। এছাড়াও, কোম্পানিটির শেয়ার প্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) নেগেটিভ হয়েছে ৪ টাকা ৬২ পয়সা।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৮৮ পয়সা। আগের বছর ছিলো ১ টাকা ৪৩ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮ টাকা ৫৭ পয়সা।

বাটা সু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৩-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঈড়হংড়ষরফধঃবফ ঊচঝ) হয়েছে ২২ টাকা ১১ পয়সা। যা গত বছর একই সময়ে ছিলো ১৯ টাকা ৪১ পয়সা।

হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ঊচঝ) হয়েছে ৩২ টাকা ০৭ পয়সা। যা গত বছর একই সময়ে ২৪ টাকা ৪১ পয়সা আয় ছিলো। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৮৪ টাকা ২৩ পয়সা।

রেকিট বেনকিজার (বাংলাদেশ) পিএলসি: কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল’২৩-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৩১ টাকা ১১ পয়সা। যা গত বছর ছিলো ৩১ টাকা ৩৬ পয়সা। হিসাব বছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে তথা ৬ মাসে (জানুয়ারি-জুন’২৩) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (EPS) হয়েছে ৬৩ টাকা ২৯ পয়সা। যা গত বছর ৫০ টাকা ৬৮ পয়সা আয় ছিলো।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড:  কোম্পানিটির দ্বিতীয় প্রান্তিকের (এপ্রিল’২৩-জুন’২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪৯ পয়সা। গত বছর একই সময়ে ৩২ পয়সা আয় হয়েছিল।

অর্থবছরের প্রথম দুই প্রান্তিক মিলিয়ে বা ৬ মাসে (জানুয়ারি’২৩-জুন,২৩) কোম্পানিটির ইপিএস হয়েছে ৮৯ পয়সা। গত বছরের একই সময়ে তা ছিল ৯৭ পয়সা। গত ৩০ জুন, ২০২৩ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১৮ টাকা ৭৮ পয়সা।