শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত ১৪টি কোম্পানির সিকিউরিটিজ আইন ও তালিকাভুক্তি বিধিমালা অমান্য করে চলেছে। তাই কোম্পানিগুলোর সিকিউরিটিজ আইন ও তালিকাভুক্তি বিধিমালা এবং তাদের অপারেশনাল অবস্থা পরিদর্শন করবে ডিএসই। পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সম্প্রতি কোম্পানিগুলোর তথ্য উদঘাটনে একটি তদন্ত চালানোর জন্য ডিএসইকে নির্দেশ দিয়েছে।

এই ১৪টি কোম্পানির মধ্যে রয়েছে ফরচুন সুজ, ন্যাশনাল ফিড মিলস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, সিভিও পেট্রোকেমিক্যাল, দুলামিয়া কটন, ফ্যামিলি টেক্সটাইল, কেয়া কসমেটিকস, খান ব্রাদার পিপি, নর্দার্ন জুট, রিজেন্ট টেক্সটাইল, ঢাকা ডাইং, উসমানিয়া গ্লাস, জাহিন স্পিনিং এবং জাহিন টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এই ১৪টি কোম্পানির মধ্যে ফরচুন সুজ ২০২১-২২ সমাপ্ত অর্থবছরে নিয়োগকারীদের জন্য ১০ শতাংশ ক্যাশ এবং ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে। কিন্তু কোম্পানিটি এখনও বিনিয়োগকারীদের এই ডিভিডেন্ড বিতরণ করতে পারেনি। যা সিকিউরিটিজ আইনের পরিপন্থি। একইভাবে অন্য কোম্পানিগুলোও ফরচুন সুজের মতো কোন না কোন আইন অমান্য করে চলেছে।

এ বিষয়ে ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রপ্ত) এম সাইফুর রহমান মজুমদার বলেন, এই কোম্পানিগুলোর মধ্যে কিছু কোম্পানি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করে না এবং নিয়মিতভাবে ত্রৈমাসিক আর্থিক প্রতিবেদন জমা দেয় না। এছাড়াও, কিছু কোম্পানি তাদের ঘোষিত ডিভিডেন্ড সময়মতো বিতরণ করেনি। পরিদর্শনের পর ডিএসই কমিশনের কাছে প্রতিবেদন জমা দেবে। তারপর বিএসইসি সিকিউরিটিজ আইন অনুযায়ী কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে।

এম সাইফুর রহমান বলেন, কিছু তালিকাভুক্ত কোম্পানি সিকিউরিটিজ আইন মেনে চলছে না। তাই কোম্পানিগুলোর প্রকৃত অবস্থা জানতে বিএসইসির কাছে অনুমোদন চেয়ে ডিএসই চিঠি দিয়েছে। সিকিউরিটিজ আইন অমান্য করার কারণে ডিএসই কিছু কোম্পানিকে ইতোমধ্যে জেড ক্যাটাগরিতে নামিয়ে দিয়েছে।

বিএসইসি বলছে, স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত ১৪টি কোম্পানির কর্মক্ষম অবস্থা এবং সংশ্লিষ্ট বিষয়গুলি জানতে কোম্পানিটির প্রধান কার্যালয় এবং কারখানা প্রাঙ্গণ পরিদর্শন করবে।