শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে পুঁজিবাজার এক্সপোজার থেকে বাদ পড়েছে বহুল আলোচিত বন্ড। জাতীয় সংসদে ব্যাংক কোম্পানি আইন ২০২৩ এর পাশ হওয়ার মাধ্যমে এই সুযোগ পেল পুঁজিবাজার। গত বাজেট অধিবেশনে ব্যাংক কোম্পানি আইন ২০২৩ জাতীয় সংসদে পাশ হয়েছে। আইনটি গত ২৬ জুন গেজেট আকারে প্রকাশিত হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, নতুন আইন পাশ হওয়ার ফলে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের একটি বড় সম্ভাবনা তৈরি হয়েছে। এখন চাইলে ব্যাংকগুলো পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে। ব্যাংক কোম্পানি আইন ২০২৩-এর ১৫ নং ধারার (খ) উপ-ধারায় বলা হয়েছে, প্রত্যোক ব্যাংক কোম্পানি তার শেয়ারবাজার বিনিয়োগ কোষ পূনর্গঠন করবে যাহাতে ধারণকৃত সকল প্রকার শেয়ার,

মিউচুয়াল ফান্ড, উপ -ধারা (২ ক) উল্লেখিত নিদর্শনপত্র ব্যতীত অন্যান্য শেয়ারবাজার নিদর্শনপত্রের মোট ক্রয়মূল্য এবং শেয়ারবাজার কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত নিজস্ব সাবসিডিয়ারী কোম্পানি বা কোম্পানিসমূহ, অন্য কোন কোম্পানি বা কোম্পানিসমূহে প্রদত্ত ঋণ সুবিধা এবং শেয়ারবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত কোন প্রকার তহবিলে প্রদত্ত চাঁদার পরিমাণ সমষ্টিগতভাবে উহার মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেউন্ড আর্নিংস এর মোট পরিমাণের ২৫ শতাংশের অধিন না হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অনেক চেষ্টা-তদবিরের পর এক্সপোজার থেকে বন্ড বাদ দেওয়া হয়েছে। এর জন্য নিয়ন্ত্রক সংস্থা, বাংলাদেশ ব্যাংক এবং অন্যান্য স্টেকহোল্ডার সংগঠনগুলো বড় ভূমিকা রেছেছে।

বাজার সংশ্লিষ্টরা আশা করছেন, এক সময়ে ব্যাংকগুলোই এক্সপোজার লিমিট থেকে বন্ড বাদ দেওয়ার জোর দাবি তুলেছিল। তাহলে তারা পুঁজিবাজারে বড় ভূমিকা রাখতে পারবে। এখন ব্যাংকগুলোর সেই সুযোগ তৈরি হয়েছে।