শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ব্যাংকের মাধ্যমে বীমা পলিসি বিক্রির ব্যবস্থা ব্যাংকাস্যুরেন্সে সরকার সম্মতি দিয়েছে। ব্যাংকাসুরেন্স অনুমোদনের খবরে বিমার শেয়ারে আজ (বৃহস্পতিবার) বড় উত্থান হয়েছে। ক্রয়চাপে বেড়েছে সিংহভাগ কোম্পানির শেয়ার। এদিন বাজারে সূচক আগের দিনের চেয়ে কমে গেলেও লেনদেন বেড়েছে। বাজারে যতগুলো কোম্পানির দাম বেড়েছে, তার অর্ধেকেরই বেশি বিমা খাতের।

বিমার দুই ধরনের কোম্পানির মধ্যে সাধারণ বিমার শেয়ারেই হুলুস্থুল বেশি। সবচেয়ে বেশি দাম বেড়েছে এমন ১০টি কোম্পানির মধ্যে আ ৯টিই সাধারণ বীমা কোম্পানি। সবচেয়ে বেশি দর বৃদ্ধি পাওয়া ২০টি কোম্পানির মধ্যে ১৬টিই এই খাতের। খাতওয়ারী লেনদেনে ঈদের পর কিছুটা পিছিয়ে পড়লেও আবার শীর্ষস্থান ফিরে পেয়েছে বিমা। কেবল সাধারণ বিমায় যত টাকা লেনদেন হয়েছে, সেটিই অন্য সব খাতকে ছাড়িয়ে গেছে।

জীবন বিমা যোগ করলে দ্বিতীয় প্রধান খাতের তুলনায় দ্বিগুণ টাকা লেনদেন হয়েছে বিমা খাতে। এর আগে গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ব্যাংকের মাধ্যমে বিমা পলিসি বিক্রির প্রস্তাবে সায় দেয়, যা ব্যাংকাসুরেন্স নামে পরিচিতি পেয়েছে।

এ ব্যবস্থায় বিমা খাত ‘এজেন্ট ভিত্তিক’ প্রশ্নবিদ্ধ কার্যক্রম থেকে বের হবে। এতে খাতটি নিয়ে যে অব্যবস্থাপনা ও অবিশ্বাস আছে, তা দূর হবে বলে আশা করা হচ্ছে। এই ব্যবস্থা ব্যাংক ও বিমা- দুই খাতেরই মুনাফা বাড়িয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

আজ প্রায় ১০ শতাংশ দর বেড়ে সার্কিট ব্রেকার ছুঁয়ে লেনদেন হওয়া তিনটি কোম্পানিই সাধারণ বিমার। এগুলো হলো গ্রীন ডেল্টা, রিলায়েন্স ও ক্রিস্টাল ইন্স্যুরেন্স। পঞ্চম থেকে একাদশ স্থানে ছিল যথাক্রমে কন্টিনেন্টাল, পাইওনিয়ার, জনতা, প্যারামাউন্ট, মেঘনা, অগ্রণী ও গ্লোবাল ইন্স্যুরেন্স। এগুলোর সব কটির দর বেড়েছে ৬ শতাংশের বেশি।

আরও চারটি সাধারণ বি কোম্পানির দর ৫ শতাংশের বেশি, পাঁচটি কোম্পানির দর ৪ শতাংশের বেশি, চারটির দর ৩ শতাংশের বেশি, চারটির দর তিন শতাংশের বেশি, তিনটির দর দুই শতাংশের বেশি বেড়েছে। জীবন বিমার যে ছয়টি কোম্পানির দর বেড়েছে, তার একটির তিন শতাংশের বেশি, দুটির ২ শতাংশের বেশি বেড়েছে।