শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের কিছুটা দরপতন হলেও লেনদেন বেড়েছে। এদিন বিমা খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে পুঁজিবাজারে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে। তবে কোম্পানিগুলোর শেয়ার দর উত্থানের তুলনায় পতন হয়েছে বেশি। আগের কার্যদিবস চেয়ে লেনদেন পরিমান বেড়েছে। লেনদেন ৯শ কোটি টাকার ঘরে অবস্থান করেছে।

এছাড়া সব মিলে বিমা খাত সূচক বৃদ্ধিতে ৩৫ শতাংশ অবদান রেখেছে। আর বস্ত্র, ওষুধ এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম কমায় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬ পয়েন্ট। ঈদ পরবর্তী পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে আজ। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৮৯৯ কোটি টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি টাকা।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ৮৯৯ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৮৯০ কোটি ৬৯ লাখ টাকার লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮৫টি এবং কমেছে ১১৮টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৭১টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১ দশমিক ৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩৩৪ দশমিক ৭৯ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক দশমিক ৬৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৯১ দশমিক ৪৬ পয়েন্টে। এছাড়া ডিএসইএস সূচক দশমিক ৬৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭ দশমিক ২৫ পয়েন্টে।

অপরদিকে সিএসইতে এদিন লেনদেন হয়েছে ২১ কোটি ২২ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস বুধবার ২১ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২৮টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৫০টি, কমেছে ৯৫টি এবং পরিবর্তন হয়নি ৮৩টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬ দশমিক ৩৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২০ দশমিক ৮০ পয়েন্টে। সিএসআই সূচক ১ দশমিক ৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৭৭ দশমিক ৫২ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক দশমিক ৬৫ পয়েন্ট, সিএসই-৩০ সূচক দশমিক ৯০ পয়েন্ট এবং সিএসসিএক্স ৫ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৫ দশমিক ৩৪ পয়েন্টে, ১৩ হাজার ৩৯৮ দশমিক ২২ পয়েন্টে এবং ১১ হাজার ১৮৭ দশমিক ২৭ পয়েন্টে।