শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সরকারি বন্ড মার্কেটের উন্নয়নে কাজ করতে চায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংক। এ লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করেছে সংস্থা দুটি। বৃহস্পতিবার (৬ জুলাই) বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বৈঠক করেছে আইএমএফ ও বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল। কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে গভর্নর আব্দুর রউফ তালুকদারের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আইএমএফের পাঁচজন ও বিশ্বব্যাংকের দুইজন উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। তিনি জানান, সরকারি বন্ড মার্কেটের উন্নয়নে কাজ করতে চায় আইএমএফ ও বিশ্বব্যাংক। বুধবার তারা ঢাকায় এসেছেন। আজকে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে সরকারি বন্ড নিয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। তিনি বলেন, সরকারি বন্ড নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গেও বৈঠক করবে প্রতিনিধিদলটি। সেকেন্ডারি মার্কেটে সরকারি বন্ডের উন্নতি করাই মূল লক্ষ্য।

এর আগে বুধবার সচিবালয়ে প্রতিনিধিদলটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় অংশ নেন অর্থ বিভাগ, বিএসইসি, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা। বৈঠকে গুরুত্ব পায় ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত বন্ড, স্থানীয় মুদ্রায় বন্ড বাজার উন্নয়ন, মধ্যমেয়াদি রাজস্ব কাঠামো, অভ্যন্তরীণ সঞ্চয়, সামাজিক নিরাপত্তা, নগদ ও ঋণ ব্যবস্থাপনায় ইআরডি, এনবিআর, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে সমন্বয়ের বিষয়।

সরকারের বিভিন্ন দপ্তরকে কারিগরি সহায়তা দেওয়ার অংশ হিসেবে ১২ দিনের বাংলাদেশ সফরে এসেছে দলটি। আগামী ১৭ জুলাই অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করবে প্রতিনিধিদলটি।