শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে ঘুরে ফিরে লেনদেনের শীর্ষে বীমা খাত। সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন বিমা খাতের শেয়ারের দাম বাড়ায় ঢাকা স্টক ডিএসইতে সূচক বেড়েছে ৮ পয়েন্ট। এর ফলে বুধবার ও বৃহস্পতিবার দুইদিন বাজারে উত্থান হলো। এদিন লেনদেন লেনদেন বাড়ার পেছনে শীর্ষ অবস্থানে চার খাত।

এর মধ্যে প্রথমত ডিএসইর লেনদেন বাড়ায় সবচেয়ে বেশি অবদান বীমা খাতের। লেনদেনে অংশ নেয়া ৫৬ টি বীমা কোম্পানির মধ্যে ২৮টির দর বেড়েছে, ২০টির দর কমেছে, অপরিবর্তিত রয়েছে ৮টির।

ডিএসইর মোট লেনদেনের ২১.১১ শতাংশ বা ১২৩ কোটি ৬১ লাখ টাকা লেনদেন হয়েছে এই খাতে। এই খাতের সবচেয়ে বেশি লেনদেন হয়েছে মেঘনা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। আজ কোম্পানিটির ১৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এর পরের স্থানে রয়েছে খাদ্য ও আনুষাঙ্গিক খাত। ডিএসইর মোট লেনদেনের ১১.৫৩ শতাংশ বা ৬৭ কোটি ৫৮ লাখ টাকা লেনদেন হয়েছে এই খাতে। এই খাতের সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেমিনি সি ফুডের শেয়ার। আজ কোম্পানিটির ২২ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

তৃতীয় স্থানে থাকা বস্ত্র খাতের অবদান ৬৭ কেটি ২৬ লাখ। যা ডিএসইর মোট লেনদেনের ১১.৪৭ শতাংশ। এই খাতের সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিমটেক্স ইন্ডাস্টিজ। আজ কোম্পানিটির ১২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

চতুর্থ স্থানে থাকা প্রকৌশল খাতের অবদান ৬৬ কোটি ৯৮ লাখ টাকা। যা ডিএসইর মোট লেনদেনের ১১.৪৩ শতাংশ। এই খাতের কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইয়াকিন পলিমার। আজ কোম্পানিটির ১১ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।