শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: মাসের পর মাস ঘুমিয়ে থাকার পর বীমা খাতের শেয়ারের যে তেজিভাব দেখা দিয়েছিল, তা নতুন করে আর্থিক ক্ষতির কারণ হল বিনিয়োগকারীদের। আগের সপ্তাহে শেয়ারদর বাড়তে থাকার মধ্যে যারা নতুন করে কিনেছেন, তারা নতুন করে টাকা খুইয়েছেন।সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার পুঁজিবাজারে বীমা খাতে ঢালাও দরপতন হয়েছে।

সেই সঙ্গে লেনদেন আগের দিনের অর্ধেকেরও নিচে নেমে গেছে।বীমার উত্থানের সময় দর হারানো স্বল্প মূলধনী ও লোকসানি কোম্পানিগুলোর তেজিভাব ফিরে এসেছে। দর বৃদ্ধির শীর্ষে থাকা প্রায় সব কোম্পানিই এই ধরনের। তবে বিমা খাতে বড় দরপতন হলেও ডিএসইর প্রধান মূল্যসূচকের খুব বেশি নেতিবাচক প্রভাব ফেলতে পড়েনি । দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় দশমিক ২৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় দশমিক ৩০ পয়েন্ট কমে ২ হাজার ১৯০ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে কয়েকদিন টানা দাম বাড়ার পর টানা দরপতনের মধ্যে পড়েছে বিমা কোম্পানিগুলোর শেয়ার। সপ্তাহের প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবসেইও প্রায় সবকটি বিমা কোম্পানির শেয়ার দাম কমেছে। এতে নেতিবাচক প্রভাব পড়েছে সার্বিক পুঁজিবাজারে।

এ দিকে পুঁজিবাজার লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। তবে, লেনদেনের সময় আধাঘণ্টা না গড়াতেই একের পর এক বিমা কোম্পানির শেয়ার দাম কমতে থাকে।

ধীরে ধীরে বিমা খাতের দরপতনের হাওয়া লাগতে থাকে অন্যান্য খাতের ওপরও। ফলে লেনদেনের একপর্যায়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ১৬ পয়েন্ট কমে যায়। তবে, শেষঘণ্টায় এসে কিছু বড় মূলধনের দরপতনের মাত্রা কমে। অবশ্য এরপরও বিমা কোম্পানির শেয়ার দাম কমার ধারা অব্যাহত থাকে।

এর আগে গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে বড় ধরনের দাপট দেখায় বিমাখাত। ফলে এক সপ্তাহেই একাধিক বিমা কোম্পানির শেয়ার দাম ৩০ শতাংশের ওপরে বাড়ে। এমনকি ডিএসইতে দাম বাড়ার শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে সাতটি স্থানই দখল করেছে বিমা খাতের কোম্পানি। আর শুধু ‘এ’ গ্রুপের প্রতিষ্ঠান বিবেচনায় নিলে শীর্ষ দশটি স্থানই বিমা কোম্পানি দখলে ছিল।

গত সপ্তাহে বিমা কোম্পানিগুলোর শেয়ার দাম বাড়ার ক্ষেত্রে নেতৃত্ব দেয় মেঘনা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং গ্লোবাল ইন্স্যুরেন্স। এর মধ্যে মেঘনা ইন্স্যুরেন্সের শেয়ার দাম বাড়ে ৪৩ দশমিক ৮১ শতাংশ। আর প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের শেয়ার দাম বাড়ে ৩২ দশমিক ৫৫ শতাংশ এবং ৩২ দশমিক শূন্য ৮ শতাংশ দাম বাড়ে গ্লোবাল ইন্স্যুরেন্সের। আজ এ তিনটি কোম্পানিরই দরপতন হয়েছে।