শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা সটক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের উত্থানের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। তবে আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ১৩৯ কোটি ৬২ লাখ টাকা। সপ্তাহজুড়ে বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৮৮৮ কোটি ৯৭ লাখ ৯৯ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৬ হাজার ৫৭ কোটি ৬৯ লাখ ৫৯ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ২ হাজার ১৬৮ কোটি ৭১ লাখ ৬০ হাজার টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৫০ হাজার ৫৫১ কোটি ৯১ লাখ টাকা। সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৪৯ হাজার ৫৮১ কোটি ৭২ লাখ টাকা। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ৯৭০ কোটি ১৯ লাখ টাকা। পুরো শেয়ারবাজারে অর্থাৎ দুই স্টক এক্সচেঞ্জে বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ১৩৯ কোটি ৬২ লাখ টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৯৯৮ কোটি ৭০ লাখ ৭৯ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৪৭৫ কোটি ৩ লাখ ৬৭ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে ১ হাজার ৫২৩ কোটি ৬৭ লাখ ১১ হাজার টাকা বা ১০৩.৩০ শতাংশ। ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৮৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ১১৩টি, কমেছে ৩৩টি এবং অপরিবর্তিত ছিল ২৩৮টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৪ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬২ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৬৩ লাখ ৯১ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২২ কোটি ৪৬ লাখ ৩৪ হাজার টাকা। সিএসইতে আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪৬৬ পয়েন্টে, সিএসসিএক্স ৬৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৪ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৪৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৪৪৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে গেলো সপ্তাহে মোট ২৪৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৯০টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত ছিল ১২৭টির শেয়ার ও ইউনিট দর।