শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কর্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের দরপতনের মধ্যে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসইর) সূচক কমেছে ১২ পয়েন্ট। আর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১১ পয়েন্ট। সূচকের পাশাপাশি উভয় বাজারে কমেছে লেনদেন। তবে ঈদের আগে বিনিয়োগকারীদের মুখে হাসি নেই। অধিকাংশ বিনিয়োগকারীদের প্রত্যাশা ছিল এবারের ঈদে পুঁজিবাজার ভালো যাবে। কিন্তু বিনিয়োগকারীদের স্বপ্ন দু:স্বপ্নে পরিনত হলো।

ডিএসইর তথ্য মতে, দরপতনের দিন আজ ডিএসইতে মোট ৭ কোটি ২৭ লাখ ৩০ হাজার ৯৪৭টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এতে লেনদেন হয়েছে ৪৬৯ কোটি ৪৯ লাখ ৮৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৯৮ কোটি ৮১ লাখ ৬৩ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২ দশমিক ৪৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২০১ দশমিক ৫৫ পয়েন্টে।

এছাড়া ডিএসইএস সূচক ৩ দশমিক ৫৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ দশমিক শূন্য ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৪৪ দশমিক ৫৪ পয়েন্টে এবং ২ হাজার ১৯৭ দশমিক শূন্য ৭ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩১১টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৩৬টি এবং কমেছে ৮৮টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৮৭টির।

অপরদিকে, অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার লেনদেন হয়েছে ১০ কোটি ৬৮ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস রবিবার ৫ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১১৬টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২২টি, কমেছে ৩৭টি এবং পরিবর্তন হয়নি ৫৭টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ১১ দশমিক ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৯৮ দশমিক ১৩ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৮ দশমিক ৯৭ পয়েন্ট, সিএসসিএক্স ৬ দশমিক ৯৯ পয়েন্ট এবং সিএসআই সূচক ১ দশমিক ৩৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৩৭৪ দশমিক ৬৮ পয়েন্টে, ১০ হাজার ৯৬৮ দশমিক ২৫ পয়েন্টে এবং ১ হাজার ১৪৯ দশমিক শূন্য ২ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক নামমাত্র বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩১৩ দশমিক ৫১ পয়েন্টে।