শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের কিছুটা দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে শেয়ার বিক্রির চাপের কারণে মুলত সূচকের পতনের কারণ বলে মনে করছেন বিশ্লেষকরা। এ দিন সূচক ডিএসইতে সামান্য কমলেও বেড়েছে সিএসইতে। তবে উভয় বাজারে কমেছে লেনদেন এবং লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। তবে বর্তমান বাজার পরিস্থিতিতে সূচকের টানা উত্থানের বিকল্প নেই।

তবে সপ্তাহের প্রথম কর্মদিবসে মিডল্যান্ড ব্যাংক, ওরিয়ন ইনফিউশন, কোহিনুর কেমিক্যাল এবং তমিজ উদ্দিন টেক্সটাইলের শেয়ারের দাম বাড়ায় বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। ফলে দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে মাত্র ১ পয়েন্ট। আর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইতে ৪৯৮ কোটি ৮১ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬১২ কোটি ৩১ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ১৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৪ দশমিক শূন্য ২ পয়েন্টে।

এছাড়া ডিএসইএস সূচক দশমিক ১৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৪৮ দশমিক শূন্য ৭ পয়েন্টে এবং ২ হাজার ২০০ দশমিক ১৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৪০টি এবং কমেছে ৭৫টির। শেয়ার পরিবর্তন হয়নি ২১৪টির।

অপরদিকে, অপর পুঁজিবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) রবিবার লেনদেন হয়েছে ৫ কোটি ১৮ লাখ টাকা শেয়ার। আগের কার্যদিবস বৃহস্পতিবার ৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। এদিন সিএসইতে লেনদেন হওয়া ১১৭টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২৮টি, কমেছে ৩৮টি এবং পরিবর্তন হয়নি ৫১টির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩০৯ দশমিক ২৯ পয়েন্টে। সিএসই-৫০ সূচক দশমিক ২৭ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১২ দশমিক ৫৪ পয়েন্ট এবং সিএসসিএক্স ২ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩১৩ দশমিক ৫০ পয়েন্টে, ১৩ হাজার ৩৮৩ দশমিক ৬৬ পয়েন্টে এবং ১০ হাজার ৯৭৫ দশমিক ২৪ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক দশমিক শূন্য ১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৫০ দশমিক ৩৬ পয়েন্টে।