শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: চার মিউচুয়াল ফান্ডের ১৫৮ কোটি টাকা লোপাট ইস্যুতে অডিট ফার্ম ‘আহমেদ জাকের অ্যান্ড কো চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস’ কোন মিউচুয়াল ফান্ডের নিরীক্ষার কার্যক্রমে অংশ নিতে পারবে না। বুধবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এ আদেশ দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সই করা আদেশে বলা হয়, চার মিউচুয়াল ফান্ডের অনুসন্ধানের জন্য তদন্তের শুনানিতে উপস্থিত হয়নি প্রতিষ্ঠানগুলোর নিরীক্ষক আহমেদ জাকের অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

এছাড়াও তদন্ত কমিটির সঙ্গে অপেশাদার আচরণ করেছে প্রতিষ্ঠান। তাই অডিট ফার্ম আহমেদ জাকের অ্যান্ড কোং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসকে ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশনস লিমিটেডের অধীনে কোনো মিউচুয়াল ফান্ডসহ অন্য কোন মিউচুয়াল ফান্ডেরও অডিট করতে পারবে না।

বিএসইসি বলছে, সংস্থাটির প্রাথমিক তদন্তে এসব তহবিলের নিরীক্ষাকালে নিরীক্ষা প্রতিষ্ঠান আহমেদ জাকের অ্যান্ড কোংয়ের অপেশাদারত্বের প্রমাণ মিলেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ইউএফএসের ব্যবস্থাপনায় থাকা সব মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

পাশাপাশি শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের নিরীক্ষা কার্যক্রম থেকে প্রতিষ্ঠানটিকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানিয়েছে বিএসইসি।

প্রসঙ্গত, পুঁজিবাজারের চার মিউচুয়াল ফান্ডের ১৫৮ কোটি ৩৭ লাখ টাকা আত্মসাৎ করেছে ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) নামের একটি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।

চার মিউচুয়াল ফান্ড হলো: ইউএসএফ আইবিবিএল শরীয়াহ ফান্ড, ইউএফএস পপুলার লাইফ ইউনিট ফান্ড, ইউএফএস পদ্মা ইসলামী লাইফ ইসলামিক ইউনিট ফান্ড এবং ইউএফএস ব্যাংক এশিয়া ইউনিট ফান্ড। এই মিউচুয়াল ফান্ডগুলোর নিরীক্ষক ছিল অডিট কোম্পানি আহমেদ জাকের অ্যান্ড কো’ এবং রহমান মোস্তফা আলম অ্যান্ড কো’।