শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক ও লেনদেনের উত্থানে শেষ হয়েছে। তবে হঠাৎ করে দরপতন কাটিয়ে চাঙ্গা হচ্ছে দেশের পুঁজিবাজার। সপ্তাহের তৃতীয় কার্যদিবসে তিন খাতের শেয়ারে ভর করে লেনদেনের উস্ফল্লণ হয়েছে। এদিন বিমা, প্রকৌশল এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে দেশের ডিএসইতে সূচক বেড়েছে ৩৫ পয়েন্ট।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮৯ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনর পরিমাণ।

একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেন, পুঁজিবাজার ইস্যুতে প্রধানমন্ত্রীর ইতিবাচক মনোভাবে বিনিয়োগকারীদের মাঝে আস্থা ফিরতে শুরু করছে। তাছাড়া প্রধানমন্ত্রী বলেছেন, দেশের অর্থনীতি যে ভাবে এগিয়েছে পুঁজিবাজার সে ভাবে এগায়নি। পুঁজিবাজারকে দ্রুত বিকশিত করতে হবে প্রধানমন্ত্রীর এমন আশ্বাসে পুঁজি হারানো বিনিয়োগকারীরা নতুন করে আশার আলো দেখছে।

বিডিবিএল ইনভেস্টমেন্ট সার্ভিসেস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা সাঈদ মাছুম বলেন, সার্বিক দিক বিশ্লেষন করলে পুঁজিবাজারে এখন বিনিয়োগের সময়। তাছাড়া মাননীয় প্রধানমন্ত্রীর আশ্বাসে বিনিয়োগকারীদের মাঝে আস্থা বাড়ছে। যার ফলে মঙ্গলবার সূচক ও লেনদেনে বড় ইতিবাচক প্রভাব দেখা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৯০০ কোটি ৪৮ লাখ ২১ হাজার টাকা শেয়ার ও ইউনিটের। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭১৩ কোটি ৭৬ লাখ ৯২ হাজার টাকা। অর্থাৎ গত ২ মাস ৮ দিনের মধ্যে আজ পুঁজিবাজারে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এর আগের গত বছরের ৯ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকা।জানা গেছে, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬২৮২ পয়েন্টে।

ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩৭২ পয়েন্টে এবং ২২১৫ পয়েন্টে। এর আগে গত সোমবার ডিএসইএক্স কমেছিল ৪ পয়েন্ট। তবে তার আগের ৪ কার্যদিবস টানা বেড়েছিল। এরমধ্যে ১০ জানুয়ারি (মঙ্গলবার) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছিল ১৪ পয়েন্ট।

যা ১১ জানুয়ারি (বুধবার) ৪ পয়েন্ট, ১২ জানুয়ারি (বৃহস্পতিবার) ৬ পয়েন্ট ও ১৫ জানুয়ারি (রবিবার) ৩৫ পয়েন্ট বেড়েছিল। ডিএসইতে আজ ৯০০ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৮৬ কোটি ৭১ লাখ টাকা বা ২৬% বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭১৩ কোটি ৭৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির বা ৩১.৯০ শতাংশের, শেয়ার দর কমেছে ৬৮টির বা ১৮.২৩ শতাংশের এবং ১৮৬টির বা ৪৯.৮৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। এদিন

ডিএসইতে সবচেয়ে বেশি বাংলাদেশ শিপিং কর্পোরেশনের শেয়ার লেনদেন হয়েছে। কোম্পানিটির ৫৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপরের অবস্থানে থাকে জেনেক্স ইনফোসিসের ৫২ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর ৩৭ কোটি ১৪ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৫৩০ পয়েন্টে। সিএসইতে আজ ২১৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দর বেড়েছে, কমেছে ৩৭টির এবং ১০৩ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে আজ ৪২ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।