শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ফ্লোর প্রাইস ছিল, ফ্লোর প্রাইস থাকবে। কোন ভাবেই ফ্লোর প্রাইস তুলে দেওয়া যাবেনা। ফ্লোর প্রাইস তুলে দেওয়ার মতো আত্মঘাতি সিদ্ধান্ত নেওয়া হয়, তাহলে সবাই দেউলিয়া হয়ে যাবে বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক আল আমিন। মঙ্গলবার নিজের ফেসবুক পেজে এমন মন্তব্য করে একটি পোস্ট করেছেন পুঁজিবাজারের এই বিশ্লেষক।

ফেসবুক পেজের পোস্টটি পাঠকের জন্য হুবহু তুলে ধরা হলো: সাধারণ বিনিয়োগকারীদের সকলকে খুব সতর্ক থাকতে হবে, কোনো ভাবেই কোনো মহল যেন কোন চাপ প্রয়োগ করে ফ্লোর প্রাইস তুলে দেয়ার কোনো পরিকল্পনা বাস্তবায়ন করতে না পারে। কারণ অধিকাংশ শেয়ার ফ্লোরে, কিছু সংখ্যক শেয়ারের সাথে মালিকপক্ষ বেনামে এবং কিছু মার্কেট মেকার মিলে অনেক শেয়ারের দাম অতি মূল্যায়িত করেছে।

যারা লোভে ঐসব শেয়ার বেশি দামে কিনেছে, তার শাস্তি তারা পাবে, ঐটা সাধারণ বিনিয়োগকারীর কোনো মাথা ব্যথা হওয়ার কথা নয়। কারণ ভালো শেয়ার এবং সাধারণ বিনিয়োগকারী সবাই আগে ফ্লোরে ছিল, এখনো ফ্লোরে থাকবে।

মার্কেট মেকার তাদের প্রয়োজনেই আবার নতুন কোনো পরিকল্পনা নিয়ে আগাবে, আর যদি তাদের চাপে ফ্লোর প্রাইস তুলে দেয়ার মতো আত্মঘাতী সিদ্ধান্ত নেওয়া হয়, তখন সবাই দেউলিয়া হয়ে যাবে। তাই সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে, কারণ আমাদের দেশে কোনো আন্তর্জাতিক বাজারের উদাহরণ দিলে হবে না, চাহিদা যোগান তত্ত্ব নিয়ে কথা বললেও হবে না।

আমাদের বাজারের একমাত্র গুরুত্বপূর্ণ উপাদান আবেগ, তাই কোনো ভাবেই ফ্লোর প্রাইস তোলা হবে না, তুলতে দেয়া হবে না। সকল সাধারণ বিনিয়োগকারীদের ঐক্যবদ্ধ থাকতে হবে, যেন কোনো সিদ্ধান্ত সাধারণ বিনিয়োগকারীর উপর ভর করে, কেউ আদায় করে নিতে না পারে।

আর যারা গুজবে কান দিয়ে নিজেদের পুঁজি নষ্ট করবে, তাদের এই বাজারে থাকার কোনো অধিকার নাই। কারণ নিয়ন্ত্রক সংস্থার প্রধান জানিয়েছেন এই মুহূর্তে ফ্লোর প্রাইস তুলে দেয়ার কোনো সম্ভাবনা নাই।