শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সে ব্যাপক লুটপাট চালানোর অভিযোগে জেলে যাওয়া মো. নজরুল ইসলামকে এবার প্রাইম ইন্স্যুরেন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণ করেছে বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। রোববার (২৩ অক্টোবর) এ সংক্রান্ত চিঠি প্রাইম ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) বরাবর পাঠানো হয়েছে। আইডিআরএ’র পরিচালক (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম সই করা এ চিঠির অনুলিপি সব বিমা কোম্পানিতেও পাঠানো হয়েছে।

আইডিআরএ সূত্রে জানা গেছে, আইন লঙ্ঘনের কারণে কেন নজরুল ইসলামকে প্রাইম ইন্স্যুরেন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণ করা হবে না, তা জানতে চেয়ে চলতি বছরের ৪ অক্টোবর আইডিআরএ থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়।

এর প্রেক্ষিতে নজরুল ইসলাম কোনো ব্যাখ্যা দেননি। তবে প্রাইম ইন্স্যুরেন্সের সিইও ব্যাখ্যা দেন। কিন্তু সেই ব্যাখ্যা আইডিআরএ’র কাছে সন্তোষজনক মনে হয়নি। এ কারণে নজরুল ইসলামকে প্রাইম ইন্স্যুরেন্সের চেয়ারম্যান পদ থেকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছে আইডিআরএ।

এ বিষয়ে প্রাইম ইন্স্যুরেন্সকে পাঠানো আইডিআরএ’র চিঠিতে বলা হয়েছে, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলামকে বিমাকারীর নিবন্ধন প্রবিধানমালা, ২০১৩ এর ৩ (২) (খ) প্রবিধানে বর্ণিত ফরম বীউনিক-খ এর ১৭ (ঘ) শর্ত লঙ্ঘনের কারণে কেন পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের পদ হতে অপসারণ করা হবে না,

তার কারণ দর্শানোর জন্য গত ৪ অক্টোবর, ২০২২ তারিখে ৫৩.০৩.০০০০.০৫২.১১.০০২.২২.৫৮ নং স্মারকমূলে ব্যাখ্যা চাওয়া হয়। তবে মো. নজরুল ইসলাম নিজে ব্যাখ্যা না দিয়ে কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা কর্তৃক যে ব্যাখ্যা দেওয়া হয়েছে, তা সন্তোষজনক নয়।

এমতাবস্থায়, বিমাকারীর নিবন্ধন প্রবিধানমালা, ২০১৩ এর ৩(২) (খ) প্রবিধানে বর্ণিত ফরম বীউনিক-খ এর ১৭ (ঘ) শর্ত লঙ্ঘনের কারণে বিমা আইন, ২০১০ এর ৫০ ধারা মোতাবেক মো. নজরুল ইসলামকে প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদ থেকে ২০ অক্টোবর ২০২২ তারিখ থেকে অপসারণ করা হলো- বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বিমাকারীর নিবন্ধন প্রবিধানমালা ১৭ (ঘ)-তে ‘আদালত কর্তৃক দণ্ডিত হয়েছেন অথবা প্রতারণামূলক কাজের সঙ্গে জড়িত, অর্থনৈতিক অপরাধ ও অন্যান্য অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত’ ব্যক্তি বিমা কোম্পানির উদ্যোক্তা/পরিচালক পদের জন্য নির্বাচিত বা মনোনয়ন বা পদ ধারণের অযোগ্য বিবেচিত হয়েছেন কি না তা জানতে চাওয়া হয়েছে।

এদিকে ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্সে ব্যাপক লুটপাট চালানোর অভিযোগে সম্প্রতি নজরুল ইসলামকে জেলে যেতে হয়েছে। গ্রাহকের ৮০০ কোটি টাকার ওপরে আত্মসাতের অভিযোগে নজরুল ইসলাম এবং ফারইস্ট লাইফের সাবেক পরিচালক এম এ খালেকের বিরুদ্ধে চলতি বছরের সেপ্টেম্বর মাসের শুরুতে শাহবাগ থানায় (মামলা নং ১৫ (৯) (২২) একটি মামলা করা হয়। মামলার পর তাদের গ্রেফতার করে পুলিশ।