শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ওরিয়ন ইনফিউশনের শেয়ারদর বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বুধবার বিএসইসি থেকে ডিএসইকে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, লাগামহীন ঘোড়ার মতো ছুটতে থাকা ওরিয়ন ইনফিউশনের শেয়ারদর বৃদ্ধিকে অস্বাভাবিক মনে করছে বিএসইসি। এজন্য কোম্পানিটির বেশকিছু বিষয় নিয়ে তদন্ত করার জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন বিএসইসিতে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

তদন্তের ক্ষেত্রে কোম্পানিটির শেয়ারদর বৃদ্ধির পেছনে কোন কারসাজি চক্রের হাত আছে কি না তা খতিয়ে দেখতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা। এছাড়াও ওরিয়ন ইনফিউশনের শেয়ার ফ্রড ট্রেড হয়েছে কি না তাও তদন্ত করতে বলা হয়েছে চিঠিতে। একই সঙ্গে কোম্পানিটির অডিট এবং আনঅডিটকৃত আর্থিক প্রতিবেদনও খতিয়ে দেখতে বলেছে নিয়ন্ত্রক সংস্থা।

এদিকে গত চার মাসে ওরিয়ন ইনফিউশনের শেয়ারদর এক হাজার শতাংশের বেশি বৃদ্ধি পেয়েছে। ২০ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ কোটি টাকায়। এর মধ্যে মাত্র তিন বার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে শেয়ারদর বৃদ্ধির কারণ জানতে চাওয়া হয়েছে।