শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২টি বহুজাতিক কোম্পানির মধ্যে পাঁচটি কোম্পানির শেয়ারই ফ্লোর প্রাইসে ঘুমাচ্ছে। যা তালিকাভুক্তি বহুজাতিক কোম্পানির ৪২ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা যায়, এই পাঁচ কোম্পানির মধ্যে রয়েছে: ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আরএকে সিরামিকস, গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট ও সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

সূত্রমতে, তামাক খাতের অন্যতম শীর্ষ লভ্যাংশ দেওয়া বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর শেয়ারের দাম গত ২ অক্টোবর রোববার লেনদেনের শুরুতে ছিল ৫১৮ টাকা ৭০ পয়সা। বৃহস্পতিবার সর্বশেষ কার্যদিবসেও এই দাম অপরিবর্তিত থেকে একই অবস্থানে রয়েছে। কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালে বিনিয়োগকারীদের ২৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

সিরামিক খাতের কোম্পানি আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের শেয়ারের সপ্তাহের উদ্বোধনী দাম (২ অক্টোবর) ছিল ৪৪ টাকা ৫০ পয়সা। বৃহস্পতিবার সর্বশেষ কার্যদিবসেও এই দাম অপরিবর্তিত থেকে একই অবস্থানে রয়েছে। কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালে বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

টেলিযোগাযোগ কোম্পানি আরেক শীর্ষ লভ্যাংশ ঘোষণাকারী গ্রামীণফোন লিমিটেডের শেয়ারের দাম গত ২ অক্টোবর ছিল ২৮৬ টাকা ৬০ পয়সা। বৃহস্পতিবার সর্বশেষ কার্যদিবসেও এই দাম অপরিবর্তিত থেকে একই অবস্থানে রয়েছে। কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালে বিনিয়োগকারীদের ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

সিমেন্ট খাতের নেতৃত্বের দ্বিতীয় স্থানে থাকা কোম্পানি হাইডেলবার্গ সিমেন্টের শেয়ারের দাম গত ২ অক্টোবর সপ্তাহের উদ্বোধনী দাম ছিল ১৭৯ টাকা ১০ পয়সা। বৃহস্পতিবার সর্বশেষ কার্যদিবসেও এই দাম অপরিবর্তিত থেকে একই অবস্থানে রয়েছে। কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালে বিনিয়োগকারীদের ২৬ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে।

প্রকৌশল খাতের অন্যতম শীর্ষ কোম্পানি সিঙ্গার বাংলাদেশের শেয়ারের দাম গত ২ অক্টোবর লেনদেনের শুরুতে ছিল ১৫১ টাকা ৯০ পয়সা। বৃহস্পতিবার সর্বশেষ কার্যদিবসেও এই দাম অপরিবর্তিত থেকে একই অবস্থানে রয়েছে। কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালে বিনিয়োগকারীদের ৬০ নগদ শতাংশ লভ্যাংশ দিয়েছে।