শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: তথ্য ও যোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ‘শেয়ার মার্কেটে ব্যবসা করার জন্য আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার বাড়াতে হবে। এটাতে অংশগ্রহণের দক্ষতা না থাকলে মার্কেটে টিকে থাকা যাবেনা।’ বৃহস্পতিবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ এন্ড মিউচুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) আয়োজনে ‘রোল অফ টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘এখনও গ্রাফ উঠা-নামা দেখে ইনভেস্টমেন্ট করেন। ভবিষ্যতে শুধুমাত্র ডেটার উপর নির্ভর করবে আপনার ইনভেস্টমেন্ট কোথায় যাবে। সেই অবস্থার জন্য আপনি যদি নিজে প্রস্তুত না হন এবং আপনি যদি তাতে অংশগ্রহণ করতে না পারেন, আপনার নিজের যদি দক্ষতাটা না থাকে তাহলে আপনার জন্য সময়টা ডিফিকাল্ট হয়ে যাবে। আপনারা যারা শেয়ার মার্কেটে ব্যবসা করেন এবং যদি আর্টিফিশিয়ালি ইন্টেলিজেন্স ব্যবহার না শিখেন তাহলে ভবিষ্যতে ব্যবসার সবচেয়ে নিচের মানুষ তো আপনি থাকবেন।’

তিনি জানান, আমার ২০০৮ থেকে ব্যান্ডউইথ নিয়ে কাজ করছি। ১ জিবি ইন্টারনেট কিনতে ২০০৬ সালে ২৭ হাজার টাকা লাগতো। এখন দেশের ৯৮ ভাগ স্থানে আমারা ইন্টারনেট দিয়েছি। দেশে ১২ কোটি গ্রাহক ইন্টারনেট ব্যবহার করছে। ২০২৩ সাল নাগাদ দেশের প্রতিটি ইউনিয়নে ইন্টারনেট পৈাছাবে।

অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ এন্ড মিউচুয়াল ফান্ডস (এএএমসিএমএফ) আজ এই অনুষ্ঠানের আয়োজন করে। রাজধানীর আগারগাঁওয়ে পর্যটন ভবনের সম্মেলন কক্ষে এটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. রোমানা ইসলাম। এতে সভাপতিত্ব করেন ড. হাসান ইমাম।