শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে সাড়ে ২৪ পয়েন্ট। মুলত পুঁজিবাজারের সূচকের উঠানামা করছে ওরিয়ন গ্রুপের শেয়ারে নির্ভর করে। ওরিয়ন গ্রুপের শেয়ার বাড়লে সূচক বাড়ে। ওরিয়ন গ্রুপের শেয়ার পড়লেও সূচক দরপতন হয়। এ অবস্থায় মধ্যে দিয়ে গত দুই মাসের বেশি সময় ধরে চলছে পুঁজিবাজারে।

এদিকে দুর্গাপূজার ছুটি কাটিয়ে সপ্তাহের শেষ কর্মদিবসে দেশের পুঁজিবাজারের সূচক বাড়ল আরও খানিকটা। সেই সঙ্গে আরও বড় হলো ফ্লোর প্রাইসের তালিকাটি। কমল বেশিরভাগ শেয়ারের দর। তবে বেশিরভাগ শেয়ারের দর ঠায় দাঁড়িয়ে একটি দরেই।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের সাধারণ সূচক ডিএসইএক্স যত পয়েন্ট বেড়েছে, তার চেয়ে বেশি পয়েন্ট বাড়িয়েছে ওরিয়ন গ্রুপের চারটি কোম্পানি। সূচকে সবচেয়ে বেশি পয়েন্ট যোগ করা ১০টি কোম্পানির শীর্ষ পাঁচে এই গ্রুপের চারটি কোম্পানি। বাকি ছয়টির মধ্যে দুটি স্বল্প মূলধনি। ডিএসইর সূচক বেড়েছে ২৪.৬৭ পয়েন্ট। আর ওরিয়নের চার কোম্পানি বাড়িয়েছে ৩৭.৪৯ পয়েন্ট।

এদিন স্বল্প মূলধনি কোম্পানির শেয়ারদরে উল্লম্ফনও লেনদেনের একটি উল্লেখযোগ্য দিক। সবচেয়ে বেশি দর বৃদ্ধি পাওয়া ১০টি কোম্পানির মধ্যে পাঁচটি আর ২০টি কোম্পানির মধ্যে ১৫ই স্বল্প মূলধনি, যেগুলোর বছর শেষে মুনাফা ও লভ্যাংশ খুব ভালো আসে এমন নয়।

আজ সূচকের এমন উত্থানে সর্বোচ্চ অবদান ছিলো সাত কোম্পানি। এই ছয় কোম্পানির অবদানে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে ৪২ পয়েন্ট। এই ছয় কোম্পানির মধ্যে রয়েছে বিকন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, সোনালী পেপার, কহিনুর কেমিক্যালস, ওরিয়ন ফার্মা এবং বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই ছয় কোম্পানির মধ্যে আজ সূচক টেনে তুলতে সবচেয়ে বেশি অবদান রেখেছে ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিডমটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৮.৭১ শতাংশ। কোম্পানিটির শেয়ারদর বাড়ার কারণে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ২৬.৪৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৮০ টাকা ৮০ পয়সায়।

সূচক টেনে তোলার চেষ্টায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ওরিয়ন িিইনফউশন লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭.৪৬ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৪.০২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৭৫৪ টাকায়।

সূচক টেনে তোলার তৃতীয় কোম্পনি ছিল সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪.৬১ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩.৮১ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৯৯ টাকা ৩০ পয়সায়।

সূচক টেনে তোলার চতুর্থ কোম্পনি ছিলো কহিনুর কেমিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬.১১ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩.৭৯ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৬৮৬ টাকায়।

সূচক টেনে তোলার পঞ্চম কোম্পনি ছিল ওরিয়ন ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৯৯ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩.৭৮ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৪৮ টাকায়।

সূচক টেনে তোলার ৬ষ্ঠ কোম্পনি ছিল বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১.০৭ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩.০২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৬৯ টাকা ৮০ পয়সায়।