শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: সপ্তাহজুড়ে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ৮ কোম্পানির শেয়ার নিয়ে বিনিয়োগকারীরা বিপাকে পড়েছেন। কোম্পানিগুলো হলো: বেক্সিমকো লিমিটেড, সোনালী পেপার, ডেলটা লাইফ ইন্সুরেন্স, ইন্ট্রাকো সিএনজি, তিতাস গ্যাস, ফরচুন সুজ, ব্রিটিশ আমিরিকান টোব্যাকো, শাইনপুকুর সিরামিকস। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি দর কমেছে ফরচুন সুজের। সপ্তাহের ব্যবধানে কোম্পানিটির শেয়ারদর কমেছে ৮ টাকা ২০ পয়সা বা ৯.২৯ শতাংশ। আগের সপ্তাহেও কোম্পানিটির শেয়ারদর পতনে ছিল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বড় বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে কোম্পানিগুলোর দরপতন হয়েছে। যদি চলতি সপ্তাহেও বড় বিনিয়োগকারীদের বিক্রির চাপ অব্যাহত থাকে, তাহলে কোম্পানিগুলোর শেয়ারের দর আরও কমতে পারে। আর যদি বড় বিনিয়োগকারীরা কেনার মেজাজে থাকেন, তাহলে কোম্পানিগুলোর শেয়ারের দর বাড়তে পারে।

সাপ্তাহিক লেনদেনের শীর্ষস্থান দখল করেছে বেক্সিমকো লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ১৯ লাখ ২৩ হাজার ২৩০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৪৫ কোটি ৫৮ লাখ ৯৭ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১২৮ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১১৬ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১১ টাকা ৪০ পয়সা বা ৮.৯১ শতাংশ।

লেনদেন তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে সোনালী পেপার। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১৫ লাখ ৭০ হাজার ২১২টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৯৮ কোটি ১৯ লাখ ৪১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৬৪১ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৬৩৯ টাকা ৭০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ১ টাকা ৭০ পয়সা বা ০.২৭ শতাংশ।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ডেলটা লাইফ ইন্সুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫০ লাখ ১৪ হাজার ৮৯টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৭৫ কোটি ৪৯ লাখ ২৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ১৪৮ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ১৪১ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৬ টাকা ৯০ পয়সা বা ৪.৬৫ শতাংশ।

লেনদেনের চতুর্থ স্থান দখল করেছে ইন্ট্রাকো সিএনজি। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৫ লাখ ৬৭ হাজার ১৩টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৬১ কোটি ৬২ লাখ ২১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ২৯ টাকা ৮০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ২৮ টাকা ৯০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৯০ পয়সা বা ৩.০২ শতাংশ।

লেনদেন তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে তিতাস গ্যাস। সপ্তাহজুড়ে কোম্পানিটির ১ কোটি ২৩ লাখ ৯৭ হাজার ৬৩৭টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৫৫ কোটি ৫ লাখ ৫৪ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪৬ টাকা ৭০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪২ টাকা ৫০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৪ টাকা ২০ পয়সা বা ৮.৯৯ শতাংশ।

লেনদেনের তালিকার অষ্টম স্থানে রয়েছে ফরচুন সুজ। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৫৮ লাখ ৪১ হাজার ২৯৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৪৯ কোটি ১৭ লাখ ৩০ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৮৮ টাকা ৩০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৮০ টাকা ১০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৮ টাকা ২০ পয়সা বা ৯.২৯ শতাংশ।

ব্রিটিশ আমিরিকান টোব্যাকো লেনদেন তালিকার নবম স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৬ লাখ ৭৫ হাজার ৪৯৫টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৫ কোটি ৪৫ লাখ ৫১ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৫৩৮ টাকা ৪০ পয়সা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৫২৩ টাকা ৪০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ২৫ টাকা বা ২.৭৯ শতাংশ।

শাইনপুকুর সিরামিকস লেনদেন তালিকার দশম স্থানে রয়েছে। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৭৬ লাখ ৩৫ হাজার ১০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৪ কোটি ৭২ লাখ ৫৯ হাজার টাকা। বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবসে কোম্পানিটির উদ্বোধনী দর ছিল ৪৮ টাকা। আর শেষ কার্যদিবসে ক্লোজিং দর হয়েছে ৪৩ টাকা ৬০ পয়সা। আগের সপ্তাহের চেয়ে এর দর কমেছে ৪ টাকা ৪০ পয়সা বা ৯.১৭ শতাংশ।