শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পবিত্র ঈদুল আজহা পরবর্তী চার কার্যদিবস দরপতন হয়েছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে টানা দরপতনের ফলে অধিকাংশ বিনিয়োগকারীদের পোর্টফোলিও ফোর্সসেলে পড়ছে। ফলে পুঁজি নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছেন বিনিয়োগকারীরা। তাছাড়া নানামুখী ইতিবাচক খবরের পরও দরপতন থামছে না পুঁজিবাজারে।

ফলে সপ্তাহের প্রথম কার্যদিবসে দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন কিছুটা বেড়েছে।

ঈদের আগেও পতনের মধ্যে ছিল পুঁজিবাজার। ঈদের আগে শেষ পাঁচ কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসই পতন দিয়ে পার হয়। ফলে শেষ নয় কার্যদিবসের মধ্যে সাত কার্যদিবসই পতনের মধ্যে থাকলো পুঁজিবাজার। ঈদের ছুটির কারণে গত সপ্তাহের রোববার ও সোমবার শেয়ারবাজারে লেনদেন হয়নি। আর মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত লেনদেন হওয়া তিন কার্যদিবসেই পতন হওয়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক কমে ৪২ দশমিক ৪৫ পয়েন্ট। আর বাজার মূলধন কমে দুই হাজার ৮১২ কোটি টাকা।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০.২১ পয়েন্ট বা ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৩০৪.২৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.১১ পয়েন্ট বা ০.০৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬.২৮ পয়েন্ট বা ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭৬.২৪ পয়েন্টে এবং দুই হাজার ২৬৭.৫৬ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৯৩ কোটি ৪৯ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১২ কোটি ৮৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ৬৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৯৯টির বা ২৫.৯২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৩৬টির বা ৬১.৭৮ শতাংশের এবং ৪৭টির বা ১২.৩০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭১.৮৯ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫২৩.৫১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দর। আজ সিএসইতে ১৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।