শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের কিছুটা কারেকশনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে বাজেট উপস্থাপনের আগের দিন উত্থান দেখা গেলেও বাজেট উপস্থাপনের দিন পুঁজিবাজারে পিছুটানে খিচুটা হতাশ হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। যদিও বাজেট উপস্থাপনের দিন অন্যান্য বছরগুলোতে পুঁজিবাজার ইতিবাচক অবস্থানে থাকতে দেখা গেছে।

আজ বৃহস্পতিবার (৯জুন) ২০২২-২৩ অর্থবছরের বাজেট উপস্থানের দিন পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। বাজেটের আগে আসন্ন বাজেচে পুঁজিবাজার বান্ধব হবে বলে বিভিন্ন পক্ষ থেকে আলোচনা হচ্ছিল। কিন্তু এর মধ্যেও বিনিয়োগকারীদের বাজেট নিয়ে কোনো আগ্রহই দেখা গেল না। আর বাজেটের প্রতি আগ্রহ না থাকার কারণেই আজ বাজারে পতন হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ ৩.৯৪ পয়েন্ট বা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৮০.৩০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ১.২৬ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ৩৫২.৩৮ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.৭৯ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বেড়ে এক হাজার ৪১৩.৭৪ পয়েন্টে দাঁড়ায়।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৫৮ কোটি ২৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ১৬১ কোটি ৩৯ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৯১৯ কোটি ৬৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৮০ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৭ টির বা ৩৬.০৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৯৬ টির বা ৫১.৫৮ শতাংশের এবং ৪৭টির বা ১২.৩৭ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১.৯২ পয়েন্ট বা ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ০২৫.৮৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৬ টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০১ টির, কমেছে ১৪৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১ টির দর। আজ সিএসইতে ৩০ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।