শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: এসএমই প্ল্যাটফর্মে তালিকাভুক্তির জন্য শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন পাওয়া কৃষিবিদ সিডের কোয়ালিফাইড ইনভেস্টর অফারের (কিউআইও) আবেদন গ্রহণ ২০ মার্চ থেকে শুরু হবে। এ আবেদন গ্রহণ চলবে ২৪ মার্চ পর্যন্ত।

সোমবার (১৪ মার্চ) কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ৩১ জানুয়ারি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮০৯তম সভায় স্মলক্যাপে কোম্পানিকে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের অনুমোদন দেয়।

কোম্পানিটি কিউআইও’র মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূলে ১ কোটি ১৬ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১১ কোটি ৬০ লাখ টাকা সংগ্রহ করবে। সংগৃহীত অর্থ দিয়ে কোল্ড স্টোরেজ, স্টোরেজ বিল্ডিং, বিজ গবেষণা ও উন্নয়ন কেন্দ্র এবং ইস্যু ব্যবস্থাপনার খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানির ৩০ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত (জুলাই-সেপ্টেম্বর’২১) সমাপ্ত তিন মাসের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৬০ টাকা এবং পুনর্মূল্যায়ন সঞ্চিতি ছাড়া নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১২.৬০ টাকায়।

এসএমই প্ল্যাটফর্মে লেনদেনের তারিখ থেকে পরবর্তী ৩ বছর ইস্যুয়ার কোম্পানি কোনো বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। কোম্পানির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

এদিকে কোয়ালিফাইয়েড ইনভেস্টর অফারের (কিউআইও) মাধ্যমে পুঁজিবাজারে আসার প্রক্রিয়ায় রয়েছে কৃষিবিদ সিড লিমিটেড। চলমান সময়ে ‘প্রথম ৩ বছরে বিনিয়োগকারীদের কমপক্ষে ১৫ শতাংশ হারে নগদ লভ্যাংশ দেবেন’ বলে জানিয়েছেন কৃষিবিদ সিড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরীফ মোহাম্মদ সেলিম রেজা।

৩১ জানুয়ারি (সোমবার) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির কিউআইও অনুমোদন করে। এর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১১ কোটি ৬০ টাকা সংগ্রহ করবে কৃষিবিদ সিড। যদিও শর্ত রয়েছে, এসএমই খাতে তালিকাভুক্তির পর প্রথম ৩ বছরে বিনিয়োগকারীদের কোন বোনাস লভ্যাংশ দিতে পারবে না কোম্পানির কর্তৃপক্ষ।