শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে এক কোম্পানি চমক লভ্যাংশ ঘোষণা করলেও তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিমের লভ্যাংশে সন্তুষ্ট হতে পারেনি বিনিয়োগকারীরা। কোম্পানিগুলোর বিস্তারিত তথ্য নিন্মে তুলে ধরা হলো:

তিতাস গ্যাস কোম্পানি: পুঁজিবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান তিতাস গ্যাস কোম্পানি লিমিটেড ৩০ জুন, ২০২১ অর্থবছরের জন্য ২২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩ টাকা ৫০ পয়সা। আগের বছর একই সময়ে ছিল ৩ টাকা ৬৪ পয়সা।

আগের বছর কোম্পানিটি ২৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। ৩০ জুন, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৭২ টাকা ৫৭ পয়সায়। আগের বছর একই সময়ে ছিল ৭১ টাকা ৩৯ পয়সা। আগামী ২০ নভেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ নভেম্বর।

ডরিন পাওয়ার লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ডরিন পাওয়ার লিমিটেড ৩০ জুন, ২০২১ অর্থবছরের জন্য ২৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এরমধ্যে সকল শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ বোনাস ডিভিডেন্ড এবং উদ্যোক্তা ও পরিচালক ব্যতীত সকল শেয়ারহোল্ডারদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড। আজ অনুষ্ঠিত কোম্পানিটির বোর্ড সভায় এ ঘোষণা দেয়া হয়।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮ টাকা ০৯ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ৫ টাকা ৫৩ পয়সা। ৩০ জুন, ২০২১ তারিখে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪৮ টাকা ৪১ পয়সা। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৫ ডিসেম্বর সকাল ১১ টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ নভেম্বর।

তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম: পুঁজিবাজারে তালিকাভুক্ত খাদ্য খাতের কোম্পানি তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম পিএলসি গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত বছরের জন্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ১১ শতাংশ লভ্যাংশ দেবে। এর পুরোটা-ই নগদ লভ্যাংশ। আজ সোমবার (১৮ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে।

সর্বশেষ হিসাববছরের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (Earning per share- EPS) হয়েছে ১ টাকা ৪১ পয়সা। আগের বছর ইপিএস হয়েছিল ১ টাকা ৩১ পয়সা ।গত ৩০ জুন, ২০২১ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১২ টাকা ৫৭ পয়সা। আগামী ডিসেম্বর ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৮ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ নভেম্বর।