শেয়ারবার্তা ২৪ ডটকম, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানির আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। আর্থিক প্রতিবেদন অনুয়ারী দুটো কোম্পানির মুনাফায় উস্ফল্লণ দেখা গেছে। তবে কোম্পানি দুটো অবিশ্বাস্য নিয়ে নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে। কোম্পানি দুটো হলো: সোনালী পেপার ও ফরচুন সুজ।

সোনালী পেপার লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সোনালী পেপার লিমিটেড গত ৩০ সেপ্টেম্বর, ২০২১ তারিখে সমাপ্ত প্রথম প্রান্তিকের (জুলাই’২১-সেপ্টেম্বর’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচিত প্রান্তিকে কোম্পানিটির মুনাফা ও শেয়ার প্রতি আয়ে (ইপিএস) বড় উল্লম্ফন হয়েছে। যা করোনা মহামারির সময়ে সত্যিই অবিশ্বাস্য।

মঙ্গলবার (১২ অক্টোবর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে সর্বশেষ প্রন্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়। কোম্পানি সূত্রে এই তথ্য জানা গেছে। সর্বশেষ প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৬ টাকা ৬৬ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬৩ পয়সা।

আলোচিত প্রান্তিকে শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ২ টাকা ৫১ পয়সা, যা আগের বছর একই সময়ে ৭ টাকা ২৬ পয়সা ছিল। গত ৩০ সেপ্টেম্বর তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ২৯০ টাকা ৯৯ পয়সা।

ফরচুন সুজ লিমিটেড: পুঁজিবাজারে তালিকাভুক্ত ফরচুন সুজ লিমিটেডের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর’২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির ইপিএস বেড়েছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২১) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল ০.৪৩ টাকা। এদিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৮০ টাকা এবং ৩০ সেপ্টেম্বর, ২০২১ অনুযায়ী শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫.৫২ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, একজন বড় বিনিয়োগকারী কোম্পানি দুটো শেয়ার নিয়ে খেলছেন বলে অভিযোগ রয়েছে। তার পরামর্শেই কোম্পানিটির অবিশ্বাস্য আয় দেখানো হয়েছে। বিষয়টি নিয়ন্ত্রক সংস্থার অবশ্যই খতিয়ে দেখা উচিত। এভাবে তালিকাভুক্ত কোম্পানিগুলো যদি অনিয়ম ও স্বেচ্চাচারিতার পথে হাঁটে, তাহলে গোটা শেয়ারবাজার প্রশ্নবিদ্ধ হয়ে দাঁড়াবে।